বুধবার, ১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বিরোধী দলের নেতৃত্ব নিয়ে কংগ্রেস-তৃণমূল লড়াই

বিরোধী দলের নেতৃত্ব নিয়ে কংগ্রেস-তৃণমূল লড়াই

ভারতে আট বছর হতে চলল ক্ষমতায় রয়েছে ভারতীয় জনতা পার্টি। তবে এই সময় শক্তিশালী কোনো বিরোধী দল দেখা যায়নি। এবার সেই বিরোধীদের নেতৃত্ব কে দেবে, এই প্রশ্ন ঘিরে কংগ্রেস ও তৃণমূলের প্রবল প্রতিযোগিতা শুরু হয়েছে।

ভারতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু হতেই একদিকে যেমন বিজেপি বনাম বিরোধীদের লড়াই শুরু হয়েছে, তেমনই শুরু হয়েছে বিরোধীদের নেতৃত্ব দেওয়া নিয়ে কংগ্রেস ও তৃণমূলের লড়াই। গতকাল রাজ্যসভার বিরোধী নেতা ও কংগ্রেসের দলিত মুখ মল্লিকার্জুন খাড়গে বিরোধী দলগুলোর বৈঠক ডেকেছিলেন। সেখানে ১৫টি বিরোধী দলের নেতা থাকলেও তৃণমূল ছিল না। রাজ্যসভার চেয়ারম্যান ও ভাইস প্রেসিডেন্ট বেঙ্কাইয়া নাইডুর সঙ্গে কংগ্রেসসহ বাকি দলগুলো দেখা করলেও তৃণমূল যায়নি। বেঙ্কাইয়া গত অধিবেশনে খারাপ ব্যবহারের জন্য ১২ জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করেছেন। তার প্রতিবাদে কংগ্রেসসহ বাকি বিরোধী দলগুলো একজোট হয়ে ওয়াকআউট করলেও তৃণমূল তাদের সঙ্গে ছিল না। কয়েক মিনিট পর তারা ওয়াকআউট করে। গান্ধী মূর্তির সামনে বিক্ষোভ দেখানোর সময় কংগ্রেসসহ অন্য বিরোধী দলের সঙ্গে তৃণমূল সাংসদরা ছিলেন। তবে তৃণমূল দাবি করছে, তারাই বিক্ষোভের ডাক দিয়েছিল এবং তাতে বাকিরা শামিল হয়েছে।

মমতার মুম্বাই সফর : গতকাল মুম্বাই সফরে গেছেন মমতা ব্যানার্জি। সেখানে তিনি একটি শিল্প সম্মেলনে যোগ দেন। তা ছাড়া মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও এনসিপি নেতা শারদ পাওয়ারের সঙ্গে দেখা করবেন বলে সম্প্রতি দিল্লিতে জানিয়েছিলেন মমতা। কিন্তু উদ্ধব ঠাকরে অসুস্থ বলে মমতার সঙ্গে দেখা করতে পারছেন না। তবে শারদ পাওয়ারের সঙ্গে তার বৈঠক হতে পারে।

তৃণমূল সূত্র জানাচ্ছে, মমতা ব্যানার্জির কৌশল হলো সমাজবাদী পার্টি, এনসিপি, শিবসেনা, ওয়াইএসআর কংগ্রেস, কেসিআরের মতো দলগুলোকে নিজের দিকে নিয়ে আসা। আঞ্চলিক দলের জোট গঠন করা।

 

সর্বশেষ খবর