শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

ভারতে সর্বোচ্চ সতর্কতা

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। ভারতে সপ্তাহ শেষে উত্তর অন্ধ্র ও ওড়িশা রাজ্যের উপকূলবর্তী জেলাগুলোতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। একই সঙ্গে সর্বোচ্চ সতর্কতার অংশ হিসেবে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে এবং ৩ ও  ৪ ডিসেম্বরের ৯৫টি ট্রেন শিডিউল বাতিল করেছে ভারতের রেল কর্তৃপক্ষ।

আগামীকাল সকালে ভারতের উত্তর অন্ধ্র ও ওড়িশা উপকূলের কাছে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’-এর। এর প্রভাবে সপ্তাহান্তে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলোতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি বাড়বে শনিবার। বইবে ঝড়ো হাওয়া। রবিবার ভারী থেকে অতিভারী বৃষ্টিও হতে পারে উপকূলবর্তী জেলাগুলোতে। বৃষ্টি হবে হাওড়া ও কলকাতায়ও। সোমবার পর্যন্ত চলবে বৃষ্টি। পাশাপাশি কাল থেকে রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়েছে।

জরুরি বৈঠকে মোদি : দেশের ঘূর্ণিঝড় সম্পর্কিত পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি গুরুত্বপূর্ণ বৈঠক করলেন। বঙ্গোপসাগরে একটি আসন্ন ঘূর্ণিঝড়ের প্রেক্ষাপটে এই  বৈঠক হয়।

রেড এলার্ট জারি : ঘূর্ণিঝড়টি অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম, বিশাখাপত্তম এবং বিজয়নগর জেলা এবং ওড়িশার উপকূলীয় জেলাগুলোতে প্রভাব ফেলতে পারে। এর জেরে পূর্ব উপকূলীয় অঞ্চল এবং পশ্চিমবঙ্গের গাঙ্গেয় অঞ্চলে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আইএমডি ওড়িশার গজপতি, গঞ্জাম, পুরী এবং জগৎসিংহপুর জেলায় লাল সতর্কতা জারি করেছে (ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত)। যখন ঘূর্ণিঝড় উপকূলের কাছাকাছি পৌঁছবে, সেই সময়ের জন্য কেন্দ্রপাড়া, কটক, খুরদা, নয়াগড়, কান্ধমাল, রায়গড় এবং কোরাপুট জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

৩ রাজ্যে মোতায়েন ৩২টি এনডিআরএফ দল : এদিকে সেই দিনের জন্যই বালাসোর, ভদ্রক, জাজপুর এবং মালকানগিরি জেলাতেও ভারী বৃষ্টির ইঙ্গিত দিয়ে হলুদ সতর্কতা জারি করেছে আইএমডি। ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স (এনডিআরএফ) অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গে ৩২টি দল মোতায়েন করেছে এবং অতিরিক্ত দলগুলোকেও স্ট্যান্ডবাইয়ে রাখা হচ্ছে। সেনাবাহিনী ও নৌবাহিনীও তাদের জাহাজ ও বিমানসহ প্রস্তুত রয়েছে। উপকূলরক্ষী বাহিনীও ইতিমধ্যেই পূর্ব উপকূলে ঘূর্ণিঝড়ের আগমনের কথা মাথায় রেখে ব্যাপক প্রস্তুতিমূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

গতকাল প্রধানমন্ত্রীর বৈঠকে এসব বিষয় নিয়ে পর্যালোচনা করা হয়। অন্যদিকে ঘূর্ণিঝড় জাওয়াদের আশঙ্কায় মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে রাজ্যের মৎস্য দফতর। তারা জানায়, ৩ ডিসেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত সমুদ্রে মাছ ধরা যাবে না। যারা ইতিমধ্যেই সমুদ্রে চলে গেছে, তাদেরও সত্বর ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর