শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বাঘের পেছনে ১ কিমি ছুটে ছেলেকে বাঁচালেন মা

বাঘের পেছনে ১ কিমি ছুটে ছেলেকে বাঁচালেন মা

আট বছরের ছেলেকে মুখে নিয়ে দৌড়াচ্ছে চিতাবাঘ। পেছন পেছন ছুটছেন মা। বাঘের পেছনে ১ কিলোমিটার ধেয়ে গিয়ে তার সঙ্গে রীতিমতো লড়াই করে ছেলেকে বাঁচালেন।

ভারতের মধ্যপ্রদেশের বাড়িঝিরিয়া গ্রামে এ ঘটনা ঘটে।

মধ্যপ্রদেশের সিধি জেলার সঞ্জয় গান্ধী জাতীয় উদ্যানের পাশেই আদিবাসী গ্রাম বাড়িঝিরিয়া। সে গ্রামের বাসিন্দা কিরণ নামে ওই নারী। রবিবার সন্ধ্যায় কিরণ তাঁর বাড়ির বাইরে রান্না করছিলেন। তাঁর তিন সন্তান পাশেই খেলছিল। কখন যে একটি চিতাবাঘ এসে সন্তানদের দিকে নজর দিয়েছে টেরও পাননি। চিতাবাঘটি নিশানা করেছিল তাঁর আট বছরের ছেলে রাহুলকে।

কিছু বুঝে ওঠার আগেই ছেলেকে মুখে করে নিয়ে দৌড় দিয়েছিল চিতাবাঘটি। চোখের সামনে এমন ভয়ানক দৃশ্য দেখে নিজেকে স্থির রাখতে পারেননি কিরণ। বাঘের পিছু পিছু জঙ্গলের দিকে ১ কিলোমিটার দৌড়ান। ধাওয়া করতে দেখে বাঘও কিছুটা ঘাবড়ে গিয়েছিল। নিজেকে বাঁচাতে শিকারকে মুখে নিয়েই ঝোপের মধ্যে লুকিয়ে পড়ে।

কিন্তু কিরণ ছাড়ার পাত্রী নন। এবার তিনি খুব ধীর মস্তিষ্কে ছেলেকে বাঘের হাত থেকে বাঁচানোর চেষ্টা শুরু করেন। বাঘটিকে নানাভাবে ভয় দেখানোর চেষ্টা করেন। বাঘও নাছোড়। বাঘের একেবারে কাছে গিয়ে ছেলেকে ছিনিয়ে আনার চেষ্টা করতেই কিরণের ওপর হামলা চালায় বাঘটি। কিন্তুলাঠি দিয়ে পাল্টা আঘাত করতেই কিরণ ও তাঁর ছেলেকে ছেড়ে দিয়ে অন্ধকারে মিলিয়ে যায় চিতাবাঘটি। আহত অবস্থায় ছেলেকে উদ্ধার করেন কিরণ।

এ বিষয়ে মা কিরণ জানান, ঝোপের আড়াল থেকে বেরিয়ে এসে রাহুলকে মুখে কামড়ে ধরে জঙ্গলে পালিয়ে যায় চিতাবাঘটি। পরে প্রায় ১ কিলোমিটার ধাওয়া করে বাঘের সঙ্গে রীতিমতো লড়াই শেষে ছেলেকে ছিনিয়ে আনেন তিনি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর