শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে

সাংবাদিকদের সংসদ চত্বরে প্রবেশে বাধা সংবাদ পরিবেশনের বিরুদ্ধে চক্রান্ত : পিসিআই

লটারি জিতে ভারতের সাংবাদিকদের সংসদে ঢুকতে হচ্ছে

ভারতে লটারির মাধ্যমে সীমিত সংখ্যক সাংবাদিককে সংসদের চলমান শীতকালীন অধিবেশনে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। এর প্রতিবাদে বৃহস্পতিবার ভারতের দিল্লি প্রেস ক্লাব থেকে সংসদ ভবন পর্যন্ত মিছিল করেছেন সাংবাদিকরা। আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়, সোমবার (২৯ নভেম্বর) থেকে শুরু হয়েছে শীতকালীন অধিবেশন। কভিড পরিস্থিতির দোহাই দিয়ে ২০২০ সাল থেকেই সংসদ চত্বরে সাংবাদিকদের প্রবেশে এই বিধিনিষেধ চালু করেছে কেন্দ্র। ওই নিয়ম এখনো বহাল রয়েছে।  
শীতকালীন অধিবেশন চলাকালীনও লটারি জিতে লোকসভায় সর্বাধিক ৬০ সাংবাদিক আর রাজ্যসভায় সর্বাধিক ৩২ জন সাংবাদিককে ঢুকতে দেওয়া হচ্ছে। এর মধ্যে সরকার-পরিচালিত এবং কিছু নির্বাচিত সংবাদমাধ্যম ও সংবাদ সংস্থার জন্য লোকসভায় ১০টি ও রাজ্যসভায় ১১টি আসন বরাদ্দ রয়েছে। এর ফলে বেশ কিছু সংবাদমাধ্যমের সাংবাদিকরা সংসদের উচ্চকক্ষ, নিম্নকক্ষ এবং সেন্ট্রাল হলে ঢুকতে পারছেন না বলেই অভিযোগ তুলেছে প্রেস ক্লাব অব ইন্ডিয়া (পিসিআই)।
গত সোমবার পিসিআইয়ের পক্ষ থেকে এক টুইটে লেখা হয়, ‘আজ শীতকালীন অধিবেশনের প্রথম দিন। এবারও প্রেস গ্যালারিতে সাংবাদিকদের ঢুকতে দেওয়া হচ্ছে না।’ এই নিয়মের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ২৭ নভেম্বর সমস্ত রাজনৈতিক দলের নেতাদের কাছে চিঠি লিখেছিলেন সাংবাদিকদের একাংশ। তাদের দাবি, দেশজুড়ে শপিংমল, রেস্তোরাঁ, সিনেমা হল খুলে গেছে। এমন পরিস্থিতিতে সংসদে সাংবাদিকদের প্রবেশে এই বিধিনিষেধের কোনো অর্থই নেই। পিসিআইয়ের পক্ষ থেকে বলা হয়, সাংবাদিকদের সংসদ চত্বরে প্রবেশে বাধা আদতে সংবাদ পরিবেশনের বিরুদ্ধে চক্রান্ত। ভারতের মতো সংসদীয় গণতন্ত্রে এটি ভয়ংকর প্রবণতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর