শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ওমিক্রন নিয়ে ভারত থেকে দুবাইয়ে আফ্রিকাফেরত ব্যক্তি

ভারতের কর্ণাটক থেকে সটকে পড়া দুই ভ্রমণকারীর মধ্যে একজনের শরীরে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। ওই দুজন একটি প্রাইভেট ল্যাব থেকে করোনার নেগেটিভ সনদ সংগ্রহ করেছিলেন। পরে তাদের একজন দুবাইয়ে চলে গেছেন, যার ওমিক্রন সংক্রমণ ঘটেছে। স্থানীয় সময় গতকাল রাজ্য সরকারের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির অনলাইনে এ তথ্য দেওয়া হয়েছে। এ ছাড়া আরও ১০ ভ্রমণকারীর কোনো খোঁজ পাচ্ছে না কর্ণাটক রাজ্য সরকার। বিমানবন্দর থেকে বের হওয়ার পর থেকেই তারা লাপাত্তা। ওমিক্রন নিয়ে উচ্চপর্যায়ের এক বৈঠকের পর কর্ণাটকের রাজস্বমন্ত্রী আর অশোক বলেন, আজ রাতের মধ্যেই ‘হারিয়ে যাওয়া’ ওই ১০ জনকে খুঁজে বের করতে হবে।

এরপর তাদের করোনা পরীক্ষা করাতে হবে। করোনা পরীক্ষার ফল হাতে পাওয়ার আগ পর্যন্ত ভ্রমণকারীদের বিমানবন্দর ত্যাগ করার অনুমতি দেওয়া হবে না।

কর্ণাটক রাজ্যের এই মন্ত্রী আরও বলেন, ৬৬ বছর বয়সী দক্ষিণ আফ্রিকার এক নাগরিকের শরীরে করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে। একই সময়ে আসা আরও ৫৭ জন ভ্রমণকারীর করোনার নমুনা পরীক্ষা করা হবে। যদিও তারা সবাই করোনার নেগেটিভ সনদ নিয়েই এসেছেন। হারিয়ে যাওয়া ১০ জনের ফোন বন্ধ থাকায় তাদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না।

সটকে পড়া ওই ব্যক্তি করোনার পূর্ণ ডোজ নিয়েই ভারতে প্রবেশ করেছেন। তিনি করোনার নেগেটিভ সনদ নিয়ে এলেও তার শরীরে করোনা শনাক্ত হয়েছে। তিনি হোটেলে ওঠার পর একজন সরকারি চিকিৎসক তাকে দেখতে যান। তখন তার করোনার উপসর্গ ছিল না। তাকে স্বেচ্ছা আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছিল।

নভেম্বরের ২০ তারিখে দক্ষিণ আফ্রিকা থেকে তিনি ভারতে পৌঁছান। সাত দিন পর দুবাইয়ের উদ্দেশে রওনা হন।

দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ওমিক্রন শনাক্ত হওয়ার পর সরকারিভাবে তার শরীরে করোনার নমুনা নেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর