শিরোনাম
বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় অধিকাংশই আফগান

বিবিসির ১০০ প্রভাবশালী নারীর তালিকায় অধিকাংশই আফগান

প্রতি বছর ১০০ জন অনুপ্রেরণাদায়ী এবং প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। এবারও সে তালিকা প্রকাশ হয়েছে। তবে এবারের তালিকায় অর্ধেক জায়গাজুড়ে রয়েছেন আফগান নারীরা। এবারই প্রথম কোনো দেশের এত সংখ্যক নারী এ তালিকায় জায়গা করে নিয়েছেন।

সমাজ, সংস্কৃতি ও বিশ্বকে নতুন করে সাজাতে যে নারীরা ভূমিকা রেখেছেন, তাঁদের এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। তালিকায় আরও স্থান পেয়েছেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই, সামোয়ার প্রথম নারী প্রধানমন্ত্রী ফিয়ামে নাওমি মাতাফা, ভারতের আইনজীবী ও অধিকারকর্মী মঞ্জুলা প্রদীপ, সাবেক আফগান নারী পুলিশ সদস্য মোমেনা ইব্রাহিমি, আফগানিস্তানের বাণিজ্যিক উড়োজাহাজের প্রথম নারী পাইলট মহাদেসি মিরজায়ির মতো নারীরাও।

আফগানিস্তানে কাজ করতে গিয়ে দমন-পীড়নের শিকার হওয়া নারীদের উৎসর্গ করে এবারের তালিকায় ৫০ জন আফগান নারীকে রাখা হয়েছে। তাঁদের কেউ কেউ নিজেদের নিরাপত্তার স্বার্থে ছদ্মনাম ব্যবহার করেছেন এবং ছবি দেননি। বিবিসির এ তালিকায় মোট ৪৬ জন আফগান নারীর মধ্যে স্কুলশিক্ষক থেকে শুরু করে রয়েছেন জ্যোতির্বিজ্ঞানীও।

লিমা আফশিদ (কবি লেখক) : বিবিসির ১০০ জন অনুপ্রেরণাদায়ী নারীর তালিকায় প্রথমেই রয়েছেন পুরস্কারজয়ী কবি এবং লেখক লিমা আফশিদ। তার বেশির ভাগ লেখাতেই আফগান সংস্কৃতির পিতৃতান্ত্রিক নিয়মের বিষয়টির ফুটে ওঠে। পাঁচ বছরেরও বেশি   সময় ধরে একজন স্বাধীন রিপোর্টার এবং সামাজিক ভাষ্যকার হিসেবে কাজ করছেন তিনি। পাশাপাশি     শের-ই-দানেশগাহ কবিতা সমিতিরও    একজন সদস্য তিনি। মহামারী  চলাকালীন ভার্চুয়াল কবিতা সেশনের আয়োজন করে এ সমিতি।

. আলেমা (দার্শনিক এবং প্রচারক) : আফগানিস্তানের শান্তি মন্ত্রণালয়ের মানবাধিকার ও নাগরিক সমাজের উপমন্ত্রী হিসেবে দায়িত্বরত ছিলেন দর্শন ও সামাজিক বিজ্ঞানে বিশিষ্ট ব্যক্তি ড. আলেমা। এ ছাড়া তিনি স্বাধীন নারী রাজনৈতিক অংশগ্রহণ কমিটির প্রতিষ্ঠাতা এবং নারী-অধিকার বিষয়ক একজন আইনজীবী।

মোমেনা ইব্রাহিমি (পুলিশ) : মোমেনা কারবালায়ী নামে পরিচিত মোমেনা ইব্রাহিমি পুলিশ বাহিনীতে যোগদানের তিন বছর পর নিজেরই ঊর্ধ্বতন কর্মকর্তার দ্বারা যৌন নির্যাতনের শিকার হন।   সে সময় তিনি এ ঘটনার প্রতিবাদের পাশাপাশি   আফগান পুলিশ বাহিনীতে অপব্যবহারের অন্যান্য অভিযোগ সম্পর্কেও কথা বলেন।

তালিকায় আরও রয়েছেন জ্যোতির্বিজ্ঞানী আমেনা করিমিয়ান, পাইলট মোহাদেস মির্জাই, পর্বতারোহী, ফাতিমা সুলতানী, নারী-অধিকার কর্মী, মাহবুবা সিরাজ, হুইলচেয়ার বাস্কেটবল খেলোয়াড় নিলোফার বায়াত, স্ত্রীরোগ বিশেষজ্ঞ রোশনক ওয়ার্দাক প্রমুখ।

সর্বশেষ খবর