বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
ওমিক্রন আতঙ্ক

যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত, ছড়াচ্ছে ভারতেও

যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত, ছড়াচ্ছে ভারতেও

যুক্তরাষ্ট্রের এক-তৃতীয়াংশ অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, ওমিক্রন শনাক্ত হলেও এর অধিকাংশ এখনো ডেল্টা ধরন।

তারা জানান, তবে এর প্রাথমিক লক্ষণ দেখে মনে হচ্ছে, এটি ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়ে কম ভয়াবহ হবে। মার্কিন বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি জানিয়েছেন, এখন পর্যন্ত মনে হচ্ছে না এর ব্যাপক ভয়াবহতা রয়েছে। কিন্তু, এটা যে অসুস্থতার তীব্রতার দিক দিয়ে ডেল্টার চেয়ে কম, সেরকম নিশ্চিত কোনো সিদ্ধান্তে পৌঁছাতে আমাদের আরও সতর্ক থাকতে হবে।

বিস্তার ঘটছে ভারতে : ভারতে ওমিক্রনের ব্যাপক বিস্তার ঘটছে, এ ভ্যারিয়েন্টের শনাক্ত রোগীর সংখ্যা ২১ জনে দাঁড়িয়েছে। পরিস্থিতি মোকাবিলায় লোকজনকে অবশ্যই টিকা নিতে এগিয়ে আসতে হবে বলে সোমবার দেশটির কর্মকর্তারা মন্তব্য করেছেন। রাজস্থানে সবচেয়ে বেশি নয়জন ওমিক্রন রোগী শনাক্ত হয়েছে, এরপর মহারাষ্ট্রে আটজন, কর্ণাটকে দুজন এবং গুজরাট ও রাজধানী নয়াদিল্লিতে একজন করে।

আতঙ্ক নিয়ে পর্যবেক্ষণ করছেন বিজ্ঞানীরা : বিজ্ঞানীরা এখন আতঙ্কের সঙ্গে ভাইরাসটির দুটি ভয়াবহ ভ্যারিয়েন্ট ডেল্টা ও ওমিক্রনের মধ্যে এক লড়াই পর্যবেক্ষণ করছেন। বিশ্বে এখন যত মানুষ কভিডে আক্রান্ত তার বেশির ভাগই এখন ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত। তবে শিগগিরই ডেল্টাকে ছাড়িয়ে ওমিক্রনই হতে যাচ্ছে সব থেকে প্রভাবশালী ভ্যারিয়েন্ট এমন আশঙ্কাই করছেন বিজ্ঞানীরা।

সর্বশেষ খবর