বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

অপ্রতিরোধ্য মমতার রাজত্ব কলকাতা পুরসভায়ও

দীপক দেবনাথ, কলকাতা

অপ্রতিরোধ্য মমতার রাজত্ব কলকাতা পুরসভায়ও

বিরোধী বিজেপি, কংগ্রেস ও বামদের বিপর্যস্ত করে ‘কলকাতা মিউনিসিপ্যাল করপোরেশন’ ভোটে জয়ী হলো পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেস। ১৪৪ ওয়ার্ডের মধ্যে ১৩৪টিতে জয়ী হয়েছে দলটি। এখন শুধু বোর্ড গঠনের পালা। অন্যদিকে সম্প্রতি বিধানসভা নির্বাচনে প্রধান বিরোধী দলের মর্যাদা পাওয়া বিজেপি ৩টি ওয়ার্ডে জয় পেয়েছে, বামফ্রন্ট ও কংগ্রেস ২টি করে ওয়ার্ডে জয়ী হয়েছে এবং স্বতন্ত্ররা ৩টি ওয়ার্ডে জয়ী হয়েছেন। যদিও জয়ের পরই স্বতন্ত্র তিন জয়ীই তৃণমূলে যোগদানের বিষয়ে ইচ্ছাপ্রকাশ করেছেন।

তৃণমূলের প্রধান প্রার্থী সবাই জিতেছেন। গতবারের মেয়র ফিরহাদ হাকিম, সাংসদ মালা রায়, ক্রিকেট প্রশাসক বিশ্বরূপ দে, বিধায়ক পরেশ পাল, দেবব্রত মজুমদার, দেবাশিস কুমার জিতেছেন। সাবেক মেয়র শোভন চট্টোপাধ্যায়ের স্ত্রী রত্না চট্টোপাধ্যায় বেহালায় জিতেছেন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির ভাইয়ের স্ত্রী কাজরী ব্যানার্জিও জিতেছেন। মমতা, অভিষেকের পর পরিবারের তৃতীয় সদস্য হিসেবে কাজরী ভোটে জিতলেন।

১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার এ ওয়ার্ডগুলোয় ভোট গ্রহণ করা হয়। সোমবার ছিল গণনা। প্রধান লড়াই ছিল তৃণমূল ও বিজেপির মধ্যে। সকাল ৮টা থেকে ভোট গণনা শুরুর কয়েক ঘণ্টার মধ্যেই পরিষ্কার হয়ে যায় ছোট লালবাড়ির দখল ফের তৃণমূলের হাতেই যাচ্ছে। এর পরই জয়ের আনন্দে মেতে ওঠেন তৃণমূল নেতা-কর্মী-সমর্থকরা। সবুজ আবির, ব্যান্ড পার্টি নিয়ে কলকাতা শহরজুড়ে উচ্ছ্বাস প্রকাশ করেন তারা। মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাড়ির সামনেও উচ্ছ্বাসে মেতে ওঠেন কর্মী-সমর্থকরা সেই সঙ্গে চলে ‘খেলা হবে’ স্লোগান।

সে ক্ষেত্রে চলতি বছরের মার্চ-এপ্রিলে রাজ্য বিধানসভা নির্বাচনে বিপুল সাফল্যের পর ফের একবার সাফল্যের মুখ দেখল তৃণমূল। অন্যদিকে বিধানসভা নির্বাচনের    পর প্রধান বিরোধী দল বিজেপির অবক্ষয় এখনো   চলছে। ২০১৫ সালের পুরভোটে ৫টি ওয়ার্ডে জয় পেলেও এবার তার আগেই থামতে হয়েছে। অন্যদিকে শেষ কলকাতা পুরভোটে ১৩ ওয়ার্ডে বামেরা জয়ী হলেও এবার তার ধারেকাছে পৌঁছতে পারেনি।

দলের এ সাফল্যের পর কালীঘাটের বাড়িতে মমতা ব্যানার্জি বলেন, ‘আমি সব মানুষকে প্রণাম, অভিনন্দন জানাই। গণউৎসবের মতো করে এ নির্বাচন হয়েছে। এটা গণতন্ত্রের জয়। আমরা মা-মাটি-মানুষের কাছে কৃতজ্ঞ। আপনারা যত আশীর্বাদ   দেবেন তত মাথা নত করে কাজ  করব। কলকাতা আমাদের গর্ব, বাংলা আমাদের গর্ব। তাই কলকাতা ও বাংলাই আগামী দিনে গোটা দেশকে পথ দেখাবে।’

যদিও কলকাতা পুরসভার মেয়র পদে কে বসবেন তা নিয়ে আগাম কিছু বলতে চাননি মুখ্যমন্ত্রী। এদিন বিকালে গুয়াহাটি যাওয়ার আগে কলকাতা বিমানবন্দরে ফের সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মমতা বলেন, ‘২৩ ডিসেম্বর দলের জয়ীদের নিয়ে কলকাতার মহারাষ্ট্র ভবনে বৈঠক হবে। ওই দিনই মেয়নের নাম প্রস্তাব করা হবে।’

যদিও তৃণমূলের এ জয়ের পেছনে পেশিশক্তি কাজ করেছে বলে অভিযোগ বিজেপির। পুরসভা নির্বাচনে বিজেপির শোচনীয় পরাজয়ের পর গণমাধ্যমের মুখোমুখি হয়ে দলের রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার জানান, ‘কলকাতা পুরসভার ভোটে জয়লাভের জন্য তৃণমল কংগ্রেস নিজেদের পেশিশক্তি ব্যবহার করেছে। গ্রামগঞ্জে ভোটে বোঝা যাবে কার কত দম।’ এ ভোটে বিরোধীদের বিভ্রান্ত করার চেষ্টা চলেছে বলেও তার অভিযোগ।

সর্বশেষ খবর