বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ডিজিটালি অবমুক্ত হলো ফারাও রাজা আমেনহোতেপের মমি

ডিজিটালি অবমুক্ত হলো ফারাও রাজা আমেনহোতেপের মমি

ফারাও রাজা প্রথম আমেনহোতেপের মমি অবমুক্ত করা হয়েছে। তবে তা ডিজিটালি। এটা অবমুক্ত করেছেন মিশরীয় বিজ্ঞানীরা। ১৮৮১ সালে এই মমিটি উদ্ধার করা হয়। কিন্তু এটি এত হালকাভাবে ছিল যে এতদিন এর ভিতরে কী আছে তা জানা সম্ভব হচ্ছিল না। তবে এবার বিজ্ঞানীরা ডিজিটাল পদ্ধতিতে ভিতরকার সবকিছু অবমুক্ত করেছেন। এর মধ্য দিয়ে এই ফারাও রাজার জীবন সম্পর্কে অজানা অনেক তথ্য বেরিয়ে আসছে। এতে দেখা গেছে, এই ফারাও রাজার মরদেহ ফুলের মালা দিয়ে ঘেরা ছিল। তার মুখমন্ডল ঢাকা ছিল কাঠের মুখোশে। গত দুই শতাব্দীতে যত রাজকীয় মমি পাওয়া গেছে তার মধ্যে শুধু এটিকেই কখনো খোলা হয়নি। না খুলেই এরমধ্যে কী আছে তা জানতে বিজ্ঞানীরা ব্যবহার করেছেন বিশেষ প্রযুক্তি। এরপর তারা তৈরি করেছেন ভিতরে থাকা মরদেহের ত্রিমাত্রিক চিত্র। এখন তারা ৩৫০০ বছর পূর্বের এই মমি নিয়ে আরও বিস্তারিত গবেষণা করতে পারবেন।

এই গবেষণায় যুক্ত ছিলেন কায়রো বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও গবেষক ড. সাহার সালিম। তিনি বলেন, ডিজিটালি অবমুক্ত করার মধ্য দিয়ে এই মমির বিস্তারিত তথ্য নিখুঁতভাবে জানতে পেরেছি আমরা। কফিনের মধ্যে মমিটি দারুণভাবে সংরক্ষণ করা ছিল বলে জানান তিনি। গবেষণায় জানা যায়, মৃত্যুর সময় আমেনহোতেপের বয়স ছিল ৩৫ বছর। তিনি ছিলেন ৫.৫ ফুট লম্বা। তার শারীরিক অবস্থা ভালো ছিল। দাঁতগুলো ছিল একদমই সুস্থ। বিরল কিছু স্বর্ণের অলঙ্কারও পাওয়া গেছে এই কফিনের ভিতরে।

এই ফারাও রাজার চিবুক ছিল বেশ চিকন। তার নাক ছিল ছোট। চুল ছিল কোঁকড়ানো। তার মরদেহে কোনো আঘাত কিংবা রোগের চিহ্ন পাওয়া যায়নি। ফলে কীভাবে তার মৃত্যু হয়েছে তা এই গবেষণায় জানা যায়নি। প্রথম আমেনহোতেপ ২১ বছর মিশর শাসন করেছেন। তার রাজত্বকাল ছিল খ্রিষ্টপূর্ব ১৫২৫ সাল থেকে খ্রিস্টপূর্ব ১৫০৪ সাল পর্যন্ত। তার রাজত্বকালে মিশরে শান্তি বিরাজ করছিল বলে জানা যায়। তিনি বেঁচে থাকতে অসংখ্য মন্দির স্থাপন করেছিলেন।

সর্বশেষ খবর