শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

করোনার সুনামি দেখছে বিশ্ব

♦ এক দিনে ১০ লাখ সংক্রমণ ♦ ডব্লিউএইচও প্রধান গেব্রিয়াসিসের সতর্কবাণী

করোনার সুনামি দেখছে বিশ্ব

প্রায় দুই বছর আগে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর প্রথমবারের মতো সারা বিশ্বে এক দিনে নতুন করে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে গেছে। গত সাত দিনে বিশ্বে ৭৩ লাখ নতুন আক্রান্ত শনাক্ত হয়েছেন। গড়ে প্রতিদিন শনাক্ত হয়েছেন ১০ লাখ ৪৫ হাজার। ফরাসি বার্তা সংস্থা এএফপির পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

এই মহামারী শুরু হয় ২০২০ সালের মার্চ থেকে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রসহ ইউরোপের বহু দেশে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড হয়েছে। এক্ষেত্রে ভূমিকা রাখছে অতি সংক্রমণশীল ওমিক্রন ভ্যারিয়েন্ট।

এ অবস্থায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্র্রোস আধানম গেব্রিয়াসিস

সতর্কবাণী উচ্চারণ করে বলেছেন, নতুন ধরন ওমিক্রন ও ডেল্টার আঘাতে সংক্রমণের ‘সুনামি’ সৃষ্টি করতে পারে, যা স্বাস্থ্য ব্যবস্থার ওপর ‘তীব্র চাপ’ তৈরি করবে। বুধবার এক অনলাইন নিউজ কনফারেন্সে তেদ্র্রোস আধানম গেব্রিয়াসিস বলেন, আমি খুবই উদ্বিগ্ন, কারণ অতিসংক্রামক ওমিক্রন ছড়িয়ে পড়ছে এবং একই সময়ে ডেল্টাও ছড়াচ্ছে যা সংক্রমণের সুনামি বয়ে আনবে।

এ ছাড়া মহামারী আসার পর এই প্রথম জাতিসংঘের স্থাস্থ্যবিষয়ক সংস্থাটির প্রধান সতর্কতা উচ্চারণ করে বলেছেন, প্রাথমিক তথ্যের ভিত্তিতে খুব তড়িঘড়ি নিশ্চিত করা হয়েছিল, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন মৃদু উপসর্গের।

এদিকে যুক্তরাষ্ট্রে এক দিনে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৬৫ হাজার ছাড়িয়ে গেছে। ভারতের মুম্বাইয়ে জারি করা হয়েছে ১৪৪ ধারা। নতুন আক্রান্তদের মধ্যে শতকরা ৮৫ ভাগেরও বেশি দুটি অঞ্চলের। তা হলো ইউরোপ এবং যুক্তরাষ্ট্র, কানাডা। এ দুটি অঞ্চলে ওমিক্রন সংক্রমণে ভয়াবহ অবস্থার সৃষ্টি হয়েছে। গত সাত দিনে ইউরোপে আক্রান্ত হয়েছেন ৪০ লাখ ২২ হাজার মানুষ। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও কানাডা মিলে আক্রান্তের সংখ্যা ২২ লাখ ৬৪ হাজার।

বিশ্বে সংক্রমণ বেড়েছে ১১ শতাংশ : ইউরোপ, আমেরিকা হোক বা ভারত, ছবি সব জায়গায় এক। সব থেকে বেশি সংক্রমণ বাড়ছে আবারও আমেরিকায়। হু বলছে, গত সপ্তাহে তার আগের সপ্তাহের তুলনায় গোটা দুনিয়ায় নতুন আক্রান্তের সংখ্যা বেড়েছে ১১ শতাংশ। হু জানিয়েছে, গত সপ্তাহে গোটা দুনিয়ায় কভিডে মারা গেছেন ৪৪ হাজার ৬৮০ জন।

ইউরোপের সব থেকে খারাপ অবস্থা ফ্রান্সে। ফ্রান্সের পাশাপাশি ইতালি, গ্রিস, পর্তুগাল এবং ইংল্যান্ডেও প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা হু হু করে বাড়ছে। এদিকে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, ভারতে বর্তমানে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৭৮১।

সর্বশেষ খবর