সোমবার, ৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

পশ্চিমবঙ্গে কঠোর বিধিনিষেধ

কলকাতা প্রতিনিধি

পশ্চিমবঙ্গে কঠোর বিধিনিষেধ

কলকাতাসহ পশ্চিমবঙ্গ রাজ্যজুড়ে কভিড-১৯ সংক্রমণ বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে করোনার নতুন ধরন ওমিক্রনে সংক্রমিতের সংখ্যাও। এই পরিস্থিতিতে ফের একবার কড়া বিধিনিষেধ চালু করল পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ফের বন্ধ করার ঘোষণা দিয়েছে। লোকাল ট্রেনের সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিভিন্ন ধরনের অনুষ্ঠান করার ক্ষেত্রেও লাগাম টানা হয়েছে। গতকাল রাজ্য সরকারের সচিবালয় নবান্নে করোনা সম্পর্কিত বৈঠকের পর সংবাদ সম্মেলন করে এই নতুন নির্দেশিকা জানান মুখ্য সচিব এইচ কে দ্বিবেদী। আজ থেকে রাজ্যজুড়েই এই বিধিনিষেধ চালু হচ্ছে তা বহাল থাকবে আগামী ১৫ জানুয়ারি। এরপর পরিবর্তিত পরিস্থিতি খতিয়ে দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। বিবৃতিতে বলা হয়েছে, আজ থেকেই স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকবে। কেবলমাত্র ৫০ শতাংশ জনবল নিয়ে প্রশাসনিক কাজ কর্ম চলতে পারে। সব সরকারি ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠানগুলোতে ৫০ শতাংশ কর্মী উপস্থিতি নিয়ে খোলা থাকবে এবং ‘ওয়ার্ক ফ্রম হোম’-এর ওপর জোর দেওয়া হয়েছে। সমস্ত সুইমিং পুল, স্পা, জিম, বিউটি পার্লার, সেলুন, বিনোদন মূলক পার্ক, চিড়িয়াখানা, পর্যটন স্থল বন্ধ থাকবে। শপিং মল, মার্কেট কমপ্লেক্স, রেস্তোরাঁ, বার, থিয়েটার হল, সিনেমা হলগুলোতে ৫০ শতাংশ মানুষের উপস্থিতি নিয়ে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে। রাত ১০টা থেকে পরদিন ভোর ৫টা পর্যন্ত নাইট কার্ফু চালু থাকছে।

দিল্লিতে এক দিনেই শনাক্ত বাড়ল ৫০ শতাংশ : ওমিক্রনের দাপটের মধ্যে ভারতের রাজধানী দিল্লিতে করোনা শনাক্ত এক দিনে একলাফে ৫০ শতাংশ বেড়েছে। গত শনিবার সেখানে ২ হাজার ৭১৬ জন শনাক্ত হয়েছেন; শনাক্তের হার ৩.৬৪ শতাংশ। এর আগের দিন শুক্রবার শনাক্ত হন ১ হাজার ৭৯৬ জন; এ দিন শনাক্তের হার ছিল ১.৭৩ শতাংশ। শনাক্তের এই প্রবণতাকে সংক্রমণের শুরুর দিকের চেয়ে আশঙ্কাজনক মনে করা হচ্ছে। এ অবস্থায় দিল্লিতে ‘হলুদ সতর্কতা’ জারি করা হয়েছে।

ইউরোপে সংক্রমণ ১০ কোটি ছাড়িয়েছে : ইউরোপে করোনা সংক্রমণ ১০ কোটি ছাড়িয়ে গেছে। আটলান্টিক উপকূল থেকে আজারবাইজান এবং রাশিয়াসহ ইউরোপের ৫২টি দেশ ও অঞ্চলে গত দুই বছরের বেশি সময় ধরে ১০ কোটি ৭৪ হাজার ৭৫৩ জনের করোনা শনাক্ত হয়েছে। সারা বিশ্বে যে পরিমাণ সংক্রমণ ধরা পড়েছে এই সংখ্যা তার এক-তৃতীয়াংশের বেশি।

সর্বশেষ খবর