বৃহস্পতিবার, ৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

কাজাখস্তানে জ্বালানির মূল্যবৃদ্ধি বিক্ষোভে সরকার পতন

কাজাখস্তানে জ্বালানির মূল্যবৃদ্ধি বিক্ষোভে সরকার পতন

কাজাখস্তানে বিভিন্ন স্থাপনায় আগুন দেয় বিক্ষোভকারীরা

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির জেরে সহিংস বিক্ষোভে পদত্যাগে বাধ্য হন তেলসমৃদ্ধ দেশ কাজাখস্তানের সরকার। গতকাল প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেন দেশটির প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, কাজাখস্তানের প্রধানমন্ত্রী আসকার মামিনের সরকারের পদত্যাগের বিষয়টি স্বীকার করেছেন দেশটির রাষ্ট্রপতি কাসিম-জোমার্ট টোকায়েভ। প্রেসিডেন্টের অফিস জানিয়েছে, জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে ১০০ পুলিশ সদস্য গুরুতর আহত হন। এরপরই দেশটির সরকার পদত্যাগে যেতে বাধ্য হয়। সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হয়েছে, জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে মঙ্গলবার কাজাখস্তানের ম্যাঙ্গিস্টাও শহরে প্রতিবাদ শুরু হয়। দ্রুতই বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশটির অন্যান্য শহরে। সাবেক সোভিয়েত প্রজাতন্ত্রের বৃহত্তম শহর আলমাটির প্রধান চত্বর থেকে শত শত বিক্ষোভকারীকে সরিয়ে দিতে পুলিশ মঙ্গলবার গভীর রাতে কাঁদানে গ্যাস এবং স্টান গ্রেনেড ব্যবহার করে। এর আশপাশের কয়েকটি এলাকায় কয়েক ঘণ্টা ধরে সংঘর্ষ চলে। একপর্যায়ে বিক্ষোভকারীরা সরকার ও সামরিক ভবনগুলোতে হামলার ডাক দিলে বিক্ষোভটি রূপ নেয় তীব্র সহিংসতায়। পুলিশের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় পুরো পরিস্থিতি। তাৎক্ষণিক দেশে জরুরি অবস্থা জারি করেন দেশটির প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট তোকায়েভ। সে সঙ্গে মন্ত্রিসভাকে বরখাস্ত করেন দেশটির প্রেসিডেন্ট।  এদিকে প্রেসিডেন্ট টোকায়েভ বলেন, এ ধরনের প্রতিবাদ অন্যায়। বিক্ষোভকারীদের উচিত সরকারের সঙ্গে আলোচনায় বসা। এরপর তিনি কার্যকরী প্রধানমন্ত্রী হিসেবে স্মাইলভকে নিয়োগ দিয়েছেন। প্রেসিডেন্ট তোকায়েভ প্রাদেশিক গভর্নরদের এলপিজির আগের দাম ফিরিয়ে আনার নির্দেশ দিয়েছেন। এর পাশাপাশি গ্যাসোলিন, ডিজেল ও ‘সামাজিকভাবে গুরুত্বপূর্ণ’ অন্য যেসব ভোগ্যপণ্যের দাম বেড়ে গিয়েছিল সেগুলোর আগের মূল্য পুনর্বহালেরও নির্দেশ দেন।

তিনি বিদ্যুৎ, গ্যাস, পানি ইত্যাদির দাম স্থিতিশীল রাখা ও দরিদ্র পরিবারগুলোর ভাড়া পরিশোধের ক্ষেত্রে ভর্তুকি দেওয়ার বিষয়টি বিবেচনার নির্দেশ দেন। জরুরি অবস্থা জারির পর বিক্ষোভকবলিত শহরগুলোর পরিস্থিতির উন্নতি হচ্ছে বলে জানান তিনি। এদিকে আলমাতির মেয়র শহরটির বাসিন্দাদের উদ্দেশে দেওয়া এক বক্তৃতায় বলেছেন, শহরের পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে এবং ‘উসকানিদাতা ও চরমপন্থিদের’ আটক করা হয়েছে।

সর্বশেষ খবর