সোমবার, ১০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
ডয়েচে ভেলের প্রতিবেদন

ভারতজুড়ে ভয়ংকর করোনা

ভারতজুড়ে ভয়ংকর করোনা

ভারতে দেয়াল চিত্রে করোনা সচেতনতা

কলকাতার কসবা থানার বাইরে তৈরি হয়েছে প্যান্ডেল। সেখানে বসেই কাজ করছেন পুলিশকর্মীরা। ভিতরে ঢুকতে দেওয়া হচ্ছে না কাউকে। কারণ, হুহু করে কভিড বাড়ছে। কলকাতায় এ দৃশ্য এখন আর ব্যতিক্রম নয়। প্রায় সব পুলিশ স্টেশনেই হাহাকার শুরু হয়েছে। গত কয়েক দিনে বড়বাবু থেকে শুরু করে কনস্টেবল পর্যন্ত প্রায় ২২৫ জন পুলিশকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। প্রতিদিন সংখ্যাটি লাফিয়ে বাড়ছে। ফলে থানায় কাজ চালানোই মুশকিল হয়ে পড়ছে। শুধু কলকাতা নয়, মুম্বাই, দিল্লি, পাটনার অবস্থাও তথৈবচ। প্রতিদিন শয়ে শয়ে পুলিশ এবং স্বাস্থ্যকর্মী আক্রান্ত হচ্ছেন।

স্বাস্থ্য ক্ষেত্রের চিত্র : গোটা ভারতে এখনো পর্যন্ত ১৭০০ চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন। প্রতিদিন সংখ্যাটি বেড়েই চলেছে। এর মধ্যে সবচেয়ে বেশি স্বাস্থ্যকর্মী আক্রান্ত কলকাতা এবং বিহারে। কলকাতায় চার শর বেশি চিকিৎসক আক্রান্ত। বিহারে ৩০০।

পুলিশে সংক্রমণ বাড়ছে : পুলিশকর্মীদের অবস্থাও ভয়াবহ। একটি পরিসংখ্যান বলছে, গড়ে ভারতে প্রতিদিন ৯০ জন পুলিশকর্মী আক্রান্ত হচ্ছেন। মুম্বাইয়ে এক দিনে ৯৩ জন পুলিশকর্মী আক্রান্ত হয়েছেন। কলকাতায় সংখ্যাটি অনেক বেশি। এদিকে কয়েক দিনে শুধু কলকাতার ভবানীপুর থানায় কভিডে আক্রান্ত হয়েছেন ৩০ জন। কলকাতায় হাসপাতালের পরিস্থিতি : কলকাতার হাসপাতালগুলোর পরিস্থিতিও ভয়াবহ। গত কয়েক দিনে অন্তত ৩০০ চিকিৎসক করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে শুধু এনআরএস হাসপাতালেই আক্রান্ত হয়েছেন ৭০ জন চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মী। ন্যাশনাল মেডিকেল কলেজে সংখ্যাটি ৮০।

পার্লামেন্টের ৪০২ স্টাফ আক্রান্ত : ভারতের পার্লামেন্টের ১৪০৯ জন স্টাফের মধ্যে প্রায় ৪০২ জনের করোনা পজিটিভ ধরা পড়েছে। সরকারি সূত্রগুলো বলেছেন, ৪ থেকে ৮ জানুয়ারির মধ্যে এসব সংক্রমণ দেখা দিয়েছে। অথচ সামনেই পার্লামেন্টের বাজেট অধিবেশন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর