বুধবার, ১২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

কাজাখ ছাড়ছে রুশ সেনারা

কাজাখ ছাড়ছে রুশ সেনারা

জ্বালানির দাম বাড়ার প্রতিবাদে সম্প্রতি অগ্নিগর্ভ ধারণ করে কাজাখস্তান। দেশজুড়ে শুরু হয় সহিংসতা। পদত্যাগে বাধ্য হন দেশটির প্রধানমন্ত্রী। বিক্ষোভ পরিস্থিতি মোকাবিলার জন্য প্রেসিডেন্ট কাশিম-জোমার্ট তোকায়েভ রুশ নেতৃত্বাধীন জোট সেনাদের সহযোগিতা চান। এরপরই রাশিয়ার নেতৃত্বে প্রায় আড়াই হাজার সেনা কাজাখস্তানে পাঠানো হয়।

রুশ সেনাদের এ অবস্থান নিয়ে গোটা বিশ্বে আগ্রহের সৃষ্টি হয়। কারণ ইউক্রেন সীমান্তে প্রায় দেড় লাখ রুশ সেনা অবস্থান করছে। যুক্তরাষ্ট্রের দাবি যে কোনো মুহূর্তে ইউক্রেন দখল করতে পারে রাশিয়া। এ উত্তেজনার মধ্যে কাজাখস্তানে গেছে রাশিয়ান সেনার একটি দল। কাজাখ প্রেসিডেন্ট তোকায়েভ জানান, আগামীকাল থেকে সেদেশ ত্যাগ করতে শুরু করবে রুশ সেনারা। তিনি জানান, সেনা প্রত্যাহারে ১০ দিনের বেশি সময় লাগবে না। গত সপ্তাহে কাজাখস্তানের বিক্ষোভকে তিনি ‘বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত সন্ত্রাসীদের অভ্যুত্থান প্রচেষ্টা’ বলে বর্ণনা করেছেন। তবে বিবিসির একজন সংবাদদাতা বলছেন, এ বিক্ষোভ সম্ভবত শাসকদলের মধ্যে ক্ষমতার  দ্বন্দ্বের ফসল। কাজাখ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, এ বিক্ষোভে প্রায় ১০ হাজার লোককে গ্রেফতার করা হয়েছে।

এএফপি জানিয়েছে, তেলসমৃদ্ধ এ দেশটিতে ক্ষমতার দ্বন্দ্ব দেখা দিয়েছে প্রশাসনের একেবারে শীর্ষে- যেখানে প্রাধান্য বজায় রেখেছে সাবেক প্রেসিডেন্ট নুর সুলতান নজরবায়েভের নিয়োগ করা লোকজন। নজরবায়েভ ২০১৯ সালে পদত্যাগ করলেও সংবিধান মোতাবেক তিনি এখনো ‘জাতির নেতা’। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংসদে ভাষণ দেওয়ার সময় প্রেসিডেন্ট তোকায়েভ সাবেক প্রধানমন্ত্রী নজরবায়েভর এমন সমালোচনা করেছেন- যা অনেককেই অবাক করেছে। যদিও তার উত্তরসূরি হিসেবে নজরবায়েভ এক সময় তোকায়েভকেই মনোনীত করেছিলেন।

গত সপ্তাহে ওই বিক্ষোভ শুরুর পর সরকারবিরোধী বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়। এ সময় দেড় শতাধিক মানুষ নিহত হন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর