শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

অমিত শাহ’র দেখানো পথে এবার অখিলেশ

উত্তর প্রদেশে চরম সংকটে বিজেপি

অমিত শাহ’র দেখানো পথে এবার অখিলেশ

অখিলেশ যাদব

ভারতের প্রভাবশালী মুখ্যমন্ত্রীদের মধ্যে অন্যতম   উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিন   দিনে মোট ১১ জন মন্ত্রী ও বিধায়ক বিজেপি-জোট তথা যোগীকে গুডবাই জানিয়েছেন। তাদের মধ্যে  দুজন যোগ দিয়েছেন রাষ্ট্রীয় লোকদলে, বাকিরা সমাজবাদী পার্টিতে।

ভোটের মাস খানেক আগে নিজেদের শাসনাধীন রাজ্যে এমন টালমাটাল অবস্থায় কখনো পড়েনি মোদি-শাহের বিজেপি। মজার ব্যাপার হচ্ছে বিজেপি ছাড়াও বহুজন সমাজ পার্টি ও কংগ্রেস থেকেও নেতা  অভিলেশ জাদবের সমাজবাদী পার্টিতে যোগ দিয়েছেন।

ঠিক বছর পাঁচেক আগে অমিত শাহ যে কৌশল নিয়েছিলেন, এবার অখিলেশ সেই অস্ত্রই হাতে তুলে নিয়েছেন। প্রবীণ সাংবাদিক শরদ গুপ্ত ডিডাব্লিউকে বলেছেন, ‘অমিত শাহ সেসময় কৌশল নিয়েছিলেন উত্তরপ্রদেশে যাদব বাদে বাকি অনগ্রসরদের ভোট পাওয়ার জন্য ঝাঁপাবে বিজেপি। যাদব ভোট অখিলেশের সঙ্গে থাকবে ধরে নিয়েই এই প্রয়াস। তখন প্রজাপতি, মৌর্য, সাইনি, রাজভর, বিন্দ, সাগর, নিষাদসহ অনগ্রসর গোষ্ঠীর নেতাদের বিজেপিতে নিয়ে আসেন অমিত শাহ।’

যে তিনজন মন্ত্রী দল ছেড়েছেন, তাদের নিজেদের গোষ্ঠীতে রীতিমতো ভালো প্রভাব আছে। আর যে ১১ বিধায়ক বিজেপি ও আপনা দল ছেড়েছেন তাদের  মোট ১৩৫ আসনে যথেষ্ট প্রভাব আছে। পশ্চিম ও  পূর্ব উত্তরপ্রদেশজুড়ে নিজেদের গোষ্ঠীতে তাদের  প্রভাব রয়েছে।

এই নেতাদের মধ্যে সব চেয়ে প্রভাবশালী হলেন স্বামীপ্রসাদ মৌর্য। মৌর্যদের মধ্যে তিনি বড় নেতা। আগ্রা, জৌনপুর, কুশীনগর, বলিয়া, মউ, গোরক্ষপুর, মহারাজগঞ্জ, গাজীপুরের মতো জায়গায় তিনি যথেষ্ট প্রভাবশালী। উত্তরপ্রদেশের ভোটদাতাদের মধ্যে সাত থেকে আট শতাংশ মৌর্য।

আরেক পদত্যাগী মন্ত্রী ধরম সিং সাইনিরও ছয়-সাতটি জেলায় প্রভাব রয়েছে। চৌহানদের মধ্যে দারা সিং চৌহান রীতিমতো প্রভাবশালী। দারা সিং সদলবলে আগামীকাল সমাজবাদী পার্টিতে যোগ দেওয়ার কথা।

অমিত শাহের অস্ত্রে উত্তরপ্রদেশে জনসংখ্যার প্রায় ৪০ শতাংশর মতো অনগ্রসর শ্রেণির মানুষ। তার মধ্যে যাদব হলেন ১০-১১ শতাংশ। এ ছাড়া মৌর্য, প্রজাপতি, সাইনিসহ বিভিন্ন গোষ্ঠী রয়েছে। অমিত শাহ তাদের নেতাদের বিজেপিতে নিয়ে এসেছিলেন। তার ফলও হয়েছিল মারাত্মক। বিজেপি যে ৩০৩টি আসনে জিততে পেরেছিল, তার মধ্যে ১০০-এর মতো আসন এসেছিল এসব অনগ্রসর নেতাদের প্রভাবের সঙ্গে বিজেপির শক্তি যুক্ত হওয়ার ফলে।

শরদের মতে, ‘এবার অখিলেশও কৌশল বদল করেছেন। কারণ, শুধু মুসলিম-যাদব ভোটব্যাংক তাকে ক্ষমতায় আনতে পারবে না বুঝে তিনি যাদব বাদে অন্য অনগ্রসর নেতাদের দলে আনার উদ্যোগ নেন। ভোটের আগে দেখা যাচ্ছে, তার কৌশল সফল হয়েছে। যে নেতাদের সঙ্গে নিয়ে অমিত শাহ দুর্দান্ত ফল করেছিলেন, তার মধ্যে অনেকে গতকাল অখিলেশের সঙ্গে হাত মিলিয়ে নিয়েছেন।’

সর্বশেষ খবর