শনিবার, ১৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
যৌন নির্যাতনের অভিযোগ

সম্মান-পদ হারালেন প্রিন্স অ্যান্ড্রু

সম্মান-পদ হারালেন প্রিন্স অ্যান্ড্রু

রানী এলিজাবেথের পাশে (ডানে) প্রিন্স অ্যান্ডু

ব্রিটিশ রাজের ঐতিহ্য ও সম্মানের মহিমায় বড় ধাক্কা। যৌন নির্যাতনের মামলার অভিযোগ ওঠায় ব্রিটেনের প্রিন্স অ্যান্ড্রুকে (৬১) তার সামরিক খেতাব এবং দাতব্য প্রতিষ্ঠান থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার একথা ঘোষণা করেছে বাকিংহাম প্যালেস। রানী এলিজাবেথের ছেলের বিরুদ্ধে এক বিচারক যৌন নির্যাতনের দেওয়ানি মামলার রায় দেওয়ার এক দিন পরে এই ঘোষণা করেছে বাকিংহাম প্যালেস। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, অ্যান্ড্রুকে এখন থেকে আর আনুষ্ঠানিক খেতাব ‘হিজ রয়্যাল হাইনেস’ বলা হবে না। যৌন হয়রানির মামলায় যুক্তরাষ্ট্রের একটি আদালত প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে বিচার প্রক্রিয়া চালিয়ে নেওয়ার সিদ্ধান্ত দেওয়ার পর এই পদক্ষেপ নেওয়া হলো।

অ্যান্ড্রুর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগটি আনেন ভার্জিনিয়া জোফ্রে নামের এক নারী। ওই অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছেন অ্যান্ড্রু। প্যালেসের এক সূত্র বৃহস্পতিবার সংবাদমাধ্যমকে জানিয়েছে, তার সামরিক সহযোগিতা এবং রাজকীয় পৃষ্ঠপোষকতাগুলো রানীকে ফিরিয়ে দেওয়া হয়েছে। ডিউক অফ ইয়র্কের কোনো নাগরিক দায়িত্ব পালন করতে পারবেন না। সূত্র আরও জানিয়েছে ডিউকের সব ভূমিকা রাজপরিবারের অন্য সদস্যদের মধ্যে পুনর্বণ্টনের জন্য অবিলম্বে রানীর কাছে বিবেচনার জন্য পাঠানো হয়েছে।

উল্লেখ্য, ২০০১ সালে এক নারীকে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে। সেই সময় ওই মহিলার বয়স ছিল ১৭ বছর। ভার্জিনিয়া জিউফ্রে নামের ওই মহিলা প্রিন্স অ্যান্ড্রুর বিরুদ্ধে করা মামলায় দাবি করেছেন যে, তিনি ২০০১ সালে তাকে অপব্যবহার করেছিলেন।

সর্বশেষ খবর