মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ভারতে শনাক্তের হার হু হু করে বাড়ছে

ভারতে শনাক্তের হার হু হু করে বাড়ছে

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিদিনই হু হু করে বাড়ছে। গতকাল সকাল পর্যন্ত সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ২ লাখ ৫৮ হাজার ৮৯ জনের শরীরে প্রাণঘাতী এ ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৬৫ শতাংশ। আগের দিন এ হার ছিল ১৬ দশমিক ২৮ শতাংশ। এনডিটিভি জানিয়েছে, গত এক দিনে ভারতে নতুন কভিড রোগী শনাক্ত হয়েছে ২ লাখ ৫৮ হাজার। মৃত্যু হয়েছে আরও ৩৮৫ জনের।

শনাক্ত কভিড রোগীদের মধ্যে যাদের নমুনা থেকে ভাইরাসের জিনোম সিকোয়েন্স করা হচ্ছে তাদের মধ্যে ওমিক্রন ধরনটি শনাক্ত হয়েছে ৮ হাজার ২০৯ জনের। দেশের ২৯টি রাজ্যে এ ধরনটির উপস্থিতির প্রমাণ মিলেছে।

করোনাভাইরাস মহামারির পুরো সময় ভারতে শনাক্ত কভিড রোগীর সংখ্যা বেড়ে ৩ কোটি ৭৩ লাখে পৌঁছেছে, মৃত্যু হয়েছে ৪ লাখ ৮৬ হাজারের বেশি মানুষের।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, মহারাষ্ট্রে সবচেয়ে বেশি ১ হাজার ৭৩৮ জন ওমিক্রনের রোগী শনাক্ত হয়েছে। এরপরই পশ্চিমবঙ্গ, সেখানে ১ হাজার ৬৭২ জনের মধ্যে ওমিক্রমনের সংক্রমণ ধরা পড়েছে।

মহামারিতে দেশটির অন্যতম ক্ষতিগ্রস্ত রাজ্য মহারাষ্ট্রে নতুন ৪১ হাজার ৩২৭ জনের কভিড সংক্রমণ ধরা পড়েছে গত এক দিনে, মারা গেছে ২৯ জন। ভারতের এ রাজ্যে এ পর্যন্ত কভিডে মারা গেছেন ১ লাখ ৪১ হাজার ৮০৮। এ ছাড়া কেরালায় ৫০ হাজার ৮৩২, কর্ণাটকে ৩৮ হাজার ৪৩১, তামিলনাড়ুতে ৩৬ হাজার ৯৮৯, দিল্লিতে ২৫ হাজার ৩৬৩, উত্তর প্রদেশে ২২ হাজার ৯৬৩ এবং পশ্চিমবঙ্গে ২০ হাজার ৮৮ জনের মৃত্যুর তথ্য জানিয়েছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়।

এনডিটিভি জানিয়েছে, গত বছর নভেম্বরের শেষভাগে দক্ষিণ আফ্রিকায় অতিসংক্রামক ওমিক্রন ধরন শনাক্ত হওয়ার পর বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের হার ২৭০ শতাংশ বেড়েছে।

সর্বশেষ খবর