মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

আবুধাবি বিমানবন্দর তেলক্ষেত্রে হুতির ড্রোন হামলা, নিহত তিন

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতির হামলায় অন্তত তিনজন নিহত হয়েছেন। এ ঘটনায় আরও ছয়জন আহত হয়েছেন। গতকাল আবুধাবিতে এ হামলায় ২০টি ড্রোন ও ১০টি ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে বলে দাবি করা হয়েছে। এমিরেটস নিউজ এজেন্সি জানিয়েছে, আবুধাবিতে দুটি বিস্ফোরণ ঘটেছে। এর একটির বিস্ফোরণ ঘটেছে অ্যাডনক কোম্পানির তেল সংরক্ষণাগারের কাছে। অপর বিস্ফোরণটি আবুধাবির আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে ঘটেছে। ইয়েমেনের তথ্যমন্ত্রী দাইফুল্লাহ আশ শামি বলেছেন, এ হামলার মাধ্যমে আবুধাবির কাছে শাস্তির বার্তা পাঠানো হয়েছে।

আমিরাত কর্তৃপক্ষ জানিয়েছে শহরের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরের এক জায়গা আগুন লাগে। আরেকটি জায়গায় তিনটি তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণ ঘটে। তাদের সন্দেহ, দুটি জায়গায়ই সম্ভবত ড্রোনের মাধ্যমে বিস্ফোরণ ঘটানো হয়েছে। পুলিশ জানিয়েছে, আবুধাবির প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরের সম্প্রসারণের কাজ চলছে। সে রকমই এক নির্মিয়মাণ সম্প্রসারিত এলাকায় এদিন আগুন লাগে। অন্যদিকে শহরের আরেক জায়গায় তিনটি জ্বালানি ট্রাকে বিস্ফোরণ ঘটেছে। এই ঘটনাটি ঘটে অ্যাডনকের একটি স্টোরেজের কাছে। অ্যাডনক হলো আবুধাবির রাষ্ট্রীয় মালিকানাধীন তেল সংস্থা।

২০১৫-র শুরু থেকেই ইয়েমেনের গৃহযুদ্ধে জড়িত সংযুক্ত আরব আমিরাত। সৌদি আরবের নেতৃত্বাধীন জোটের এক গুরুত্বপূর্ণ সদস্য ইউএই। এই জোট ইয়েমেনের রাজধানী দখল করে সেখানকার আন্তর্জাতিকভাবে সমর্থিত সরকারকে ক্ষমতাচ্যুত করে। তারপর থেকেই ইরান-সমর্থিত হুতিদের সঙ্গে এই জোটের তীব্র লড়াই চলছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইয়েমেনে অবস্থিত হুতি বিদ্রোহীদের ঘাঁটিগুলোতে বিমান হামলা জোরদার করেছে আমিরাত। তার পরিপ্রেক্ষিতে আগেই প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছিল ইরান-সমর্থিত হুতিরা।

সর্বশেষ খবর