রবিবার, ২৩ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
আমেরিকা-রাশিয়ার পাল্টাপাল্টি সামরিক মহড়ার ঘোষণা

উত্তেজনা বাড়ছে ভূমধ্যসাগরে

উত্তেজনা বাড়ছে ভূমধ্যসাগরে

আমেরিকা ও ন্যাটো জোটের বিশাল সামরিক মহড়ার বিপরীতে প্রশান্ত মহাসাগর থেকে আটলান্টিক মহাসাগর পর্যন্ত জলসীমায় রাশিয়ার যুদ্ধজাহাজ -এএফপি

রাশিয়া-আমেরিকার মধ্যে যখন প্রচ- সামরিক উত্তেজনা চলছে তখন ভূমধ্যসাগরে ন্যাটো সামরিক জোটের মহড়া চালানোর ঘোষণা দিয়েছে পেন্টাগন। আর এ ঘোষণার সঙ্গে সঙ্গে পাল্টা মহড়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। এতে ভূমধ্যসাগরজুড়ে তীব্র সামরিক উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে। সূত্র : রয়টার্স, এএফপি, পার্স টুডে, আল জাজিরা।

খবরে বলা হয়েছে- আমেরিকা ও ন্যাটো জোটের বিশাল সামরিক মহড়ার বিপরীতে প্রশান্ত মহাসাগর থেকে আটলান্টিক মহাসাগর পর্যন্ত বিশাল জলসীমায় রাশিয়া সামরিক মহড়া চালাবে বলে ঘোষণা দিয়েছে। এ মহড়ায় প্রশান্ত এবং আটলান্টিক মহাসাগরে মোতায়েন রাশিয়ার সব নৌবহর যোগ দেবে।

এদিকে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের মুখপাত্র গত শুক্রবার জানান, আগামীকাল সোমবার থেকে ভূমধ্যসাগরে ন্যাটো জোটের মহড়া শুরু হবে এবং এতে বিমানবাহী রণতরী ইউএসএস হ্যারি ট্রুম্যান অংশ নেবে। ‘নেপচুন স্ট্রাইক ২২’ নামের এ মহড়া আগামী ৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এর মধ্য দিয়ে ন্যাটোর যুদ্ধ-সক্ষমতা দেখানো হবে।

অন্যদিকে রাশিয়া ঘোষণা করেছে প্রশান্ত থেকে আটলান্টিক, আর্কটিক এবং ভূমধ্যসাগরে তারা বিশাল সামরিক মহড়া চালাবে। এ মহড়ায় ১৪০টি যুদ্ধজাহাজ এবং ১০ হাজার সেনা অংশ নেবে। মহড়াটি চলবে জানুয়ারি থেকে ফেব্রুয়ারির মধ্যে।

এ অবস্থায় ন্যাটোর এক মুখপাত্র জন কিরবি দাবি করেছেন, ২০২০ সাল থেকে তাদের মহড়ার প্রস্তুতি চলছে। তবে ইউক্রেনে রাশিয়ার সম্ভাব্য আগ্রাসনের সঙ্গে আসন্ন মহড়ার কোনো সম্পর্ক নেই। অবশ্য তিনি একথা অস্বীকার করেন যে, যখন এ মহড়া অনুষ্ঠিত হতে যাচ্ছে তখন রাশিয়ার সঙ্গে ন্যাটো জোটের উত্তেজনা চরমে রয়েছে। তারপরেও মিত্রদের সঙ্গে আলোচনা ও পরামর্শ করেই এ মহড়া অনুষ্ঠানের চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সর্বশেষ খবর