বুধবার, ২৬ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

উত্তেজনা কমাতে ফ্রান্সে বসছেন ইউক্রেন ও রুশ কর্মকর্তারা

ফ্রান্সের রাজধানী প্যারিসে মিলিত হচ্ছেন ইউক্রেন ও রাশিয়ার কর্মকর্তারা। আজ সেখানে ফরাসি ও জার্মান কর্মকর্তাদের সঙ্গে তাদের বৈঠকের কথা রয়েছে। মূলত ইউক্রেন নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে উত্তেজনা উপসম করতেই এই বৈঠক হচ্ছে।

গতকাল আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সে অনুষ্ঠিতব্য নরম্যান্ডি ফরম্যাটের এই বৈঠকে চার দেশের কর্মকর্তারা অংশ নেবেন। নরম্যান্ডি ফরম্যাট হচ্ছে ইউক্রেনের পূর্বাঞ্চলে যুদ্ধ ঠেকাতে জার্মানি, ফ্রান্স, রাশিয়া ও ইউক্রেন; এই চার দেশের একটি জোট। ২০১৪ সালের ৬ জুন এ জোট গঠিত হয়।

এদিকে ইউক্রেন পরিস্থিতি নিয়ে পশ্চিমা নেতাদের সঙ্গে আলোচনা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ভার্চুয়াল বৈঠকে কথা বলেছেন যুক্তরাষ্ট্র, ইতালি, পোল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইউরোপিয়ান কাউন্সিল, ইউরোপিয়ান কমিশন ও ন্যাটো নেতাদের সঙ্গে। সোমবার ডাউনিং স্ট্রিটের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, ‘নেতারা একমত হয়েছেন যে, ইউক্রেনে রাশিয়া আরও অনুপ্রবেশ ঘটালে মিত্রদের অবশ্যই নিষেধাজ্ঞার একটি অভূতপূর্ব প্যাকেজসহ দ্রুত প্রতিশোধমূলক প্রতিক্রিয়া তৈরি করতে হবে।

অন্যদিকে ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের জড়ো হওয়ার খবর পাওয়ার পর পূর্ব ইউরোপে সম্ভাব্য মোতায়েনের জন্য প্রায় সাড়ে আট হাজার মার্কিন সেনাকে সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দিয়েছে বাইডেন প্রশাসন। আর ইউক্রেন সীমান্তে অবস্থান করছে ১ লাখ রুশ সেনা।

সর্বশেষ খবর