বৃহস্পতিবার, ২৭ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বুদ্ধদেব ও সন্ধ্যা পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দিলেন

বুদ্ধদেব ও সন্ধ্যা পদ্মশ্রী সম্মান ফিরিয়ে দিলেন

প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের আগে ভারত সরকার পদ্ম সম্মানের কথা ঘোষণা করে। এবারও করেছে। পদ্ম সম্মান মানে ভারতরত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রী সম্মান। বিভিন্ন ক্ষেত্রের কৃতী মানুষদের এই সম্মান দেওয়া হয়। এবারও ১২৮ জনকে দেওয়া হয়েছে। সেই তালিকায় বুদ্ধদেব ভট্টাচার্যের নামও ছিল। তাকে পদ্মভূষণ দেওয়া হচ্ছিল। কিন্তু ঘোষণার পরই সাবেক মুখ্যমন্ত্রী জানিয়ে দেন, তিনি পদ্ম-সম্মান প্রত্যাখ্যান করছেন। সন্ধ্যা মুখোপাধ্যায়কে পদ্মশ্রী দিতে চাওয়া হয়েছিল। তিনি তা নিতে চাননি।

কেন প্রত্যাখ্যান? বুদ্ধদেব ভট্টাচার্য ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের পদ্ম সম্মান প্রত্যাখ্যান করার কারণ আলাদা। সন্ধ্যা নাম ঘোষণার আগেই তা প্রত্যাখ্যান করেন। বুদ্ধদেবের ক্ষেত্রে নাম ঘোষণার পর তিনি প্রত্যাখ্যান করেন। আনন্দবাজারকে সন্ধ্যা জানিয়েছেন, ‘এভাবে কেউ পদ্মশ্রী দেয়? এরা জানে না আমি কে! নব্বই বছরে আমায় শেষে পদ্মশ্রী নিতে হবে? আর ফোন করে বললেই চলে যাব আমি? শিল্পীদের কোনো সম্মান নেই?’ সন্ধ্যা বলেছেন, তিনি জানিয়ে দিয়েছেন, এই সম্মানের তার দরকার নেই। তার কাছে শ্রোতাই সব। গত অক্টোবরে ৯০-এ পা দিয়েছেন সন্ধ্যা। তবে বুদ্ধদেব এই সম্মান প্রত্যাখ্যান করার কোনো কারণ দেখাননি।

দলীয় সূত্র জানাচ্ছে, মতাদর্শগতভাবে বুদ্ধদেব বিজেপির তীব্র বিরোধী। তিনি কিছুদিন আগেও বিজেপির কড়া সমালোচনা করেছেন। তাছাড়া সিপিএমও এই ধরনের পুরস্কার নেওয়ার বিরোধী। এর আগে মনমোহন সিং সরকার জ্যোতি বসুকে ভারতরত্ন দিতে চেয়েছিল। কিন্তু তিনি রাজি হননি। দলও চায়নি।

তবে এ পুরস্কার প্রত্যাখ্যান শুধু এবারই নয়। এর আগেও এমন উদাহরণ আছে। তেমনি কয়েক জন বিখ্যাত মানুষের নাম : গীতা মেহতা : ২০১৯ সালে তাঁকে পদ্মশ্রী দেওয়ার প্রস্তাব করা হয়। বীরেন্দ্র কাপুর : ইমারজেন্সির সময়ে এই সাংবাদিককে আটক করা হয়। ২০১৬ সালে তিনিও পদ্ম-সম্মান প্রত্যাখ্যান করেন। এস জানকি : ২০১৩ সালে তিনি পদ্মভূষণ প্রত্যাখ্যান করেন। বাহুলেয়ান জেয়ামোহন : তামিলনাড়ুর লেখক এবং পরিচালকে ২০১৬ সালে পদ্মশ্রী ফিরিয়ে দেন।

সর্বশেষ খবর