শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

রাশিয়াকে হুমকির মুখে রেখেছে আমেরিকা

মস্কো বলছে ‘যুদ্ধ চাই না’

আগামী মাসেই সম্ভবত ইউক্রেনে হামলা চালিয়ে বসতে পারে রাশিয়া, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এমন সতর্কবার্তার প্রতিক্রিয়ায় মস্কো বলছে তারা ‘যুদ্ধ চায় না’। গতকাল রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, ক্রেমলিন কিয়েভের সঙ্গে সংঘাতে জড়াতে চাইছে না। তবে মস্কো তার নিরাপত্তা স্বার্থকে উপেক্ষিত হতে দেবে না। খবর : আল-জাজিরা

ইউক্রেন সীমান্তে রাশিয়ার লক্ষাধিক সেনা মোতায়েনের পর থেকেই যুদ্ধের পরিস্থিতি তৈরি হয়েছে। যদিও রাশিয়া দাবি করে আসছে, ইউক্রেনের সঙ্গে যুদ্ধের জন্য এসব সেনা মোতায়েন করা হয়নি। যুক্তরাষ্ট্রসহ ন্যাটোর কাছে রাশিয়ার প্রধান নিরাপত্তা দাবি প্রত্যাখ্যান হওয়ার পর পরিস্থিতি এখন আরও ঘোলাটে। রাশিয়ার দাবি ছিল, ইউক্রেনকে কখনই ন্যাটোর সদস্য করা যাবে না। এ ছাড়া পূর্ব ইউরোপে ন্যাটোর সামরিক কার্যক্রম সরিয়ে নিতে হবে। যদিও মস্কোর এমন দাবি প্রত্যাখ্যান করেছে ওয়াশিংটন।

রাশিয়ার হামলার আশঙ্কার মুখে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেন্সকির সঙ্গে ফোনে আলোচনা করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি আশ্বাস দিয়েছেন, ইউক্রেনে হামলা চললে রাশিয়াকে ‘ভয়ানক জবাব’ দেওয়া হবে।

মূলত পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণে উদ্বিগ্ন মস্কো। এবার আমেরিকার নেতৃত্বে ওই সামরিক জোটে ইউক্রেন যোগ দিলে, রাশিয়ার সীমান্তের কাছে এসে পড়বে বিরোধী শিবির। তাই প্রতিরক্ষার কৌশলগত কারণেই ইউক্রেন দখল করে পূর্ব ইউরোপ ও নিজেদের মধ্যে রকটি ‘বাফার জোন’ তৈরি করতে চাইছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মূলত উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেন্সকির সঙ্গে ফোনে কথা বলেন বাইডেন। তিনি আশ্বাস দিয়েছেন যে, ইউক্রেনের সার্বভৌমত্ব ও ভৌগোলিক সংহতি রক্ষায় বদ্ধপরিকর আমেরিকা। উল্লেখ্য, ইতোমধ্যে কিয়েভকে প্রায় ২০০ মিলিয়ন ডলার মূল্যের অস্ত্র দিয়েছে আমেরিকা। পাশাপাশি, পূর্ব ইউরোপে প্রায় ৫০ হাজার সেনা মোতায়েন করতে পারে আমেরিকা বলে সূত্রের খবর।

সম্প্রতি ওয়াশিংটনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হুমকির সুরে স্পষ্ট বলেছেন ইউক্রেনে যদি রাশিয়া হামলা চালায় তাহলে ‘দুনিয়া বদলে যাবে’। মস্কোর ওপর আর্থিক নিষেধাজ্ঞা জারি করার ইঙ্গিতও দেন তিনি। বলে রাখা ভালো, ২০১৪ সালে ক্রিমিয়া দখল করে রাশিয়া। তারপর মস্কোর ওপর একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করে ওয়াশিংটন।

এদিকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মার্কিন হুমকির পর বলেছেন, নিজের নিরাপত্তা ও স্বার্থ রক্ষায় রাশিয়া প্রস্তুত। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপের হুমকি নিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, মস্কো যে কোনো পরিস্থিতির জন্য নিজেকে প্রস্তুত রেখেছে। রাশিয়া নিজের নিরাপত্তা ও স্বার্থ রক্ষা করতে বদ্ধপরিকর। পার্লামেন্টের নিম্নকক্ষ দুমায় দেওয়া এক বক্তব্যে তিনি আরও বলেন, পশ্চিমা দেশগুলোকে যুদ্ধের নেশায় পেয়ে বসেছে। তবে রাশিয়া নিজেকে যে কোনো পরিস্থিতির জন্য প্রস্তুত রেখেছে। আমরা সেরা উপায়ে নিজের নিরাপত্তা ও স্বার্থ রক্ষা করব।

 

সর্বশেষ খবর