শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

পশ্চিমবঙ্গ রাজ্যপালের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনছে তৃণমূল

পশ্চিমবঙ্গ রাজ্যপালের বিরুদ্ধে নিন্দা প্রস্তাব আনছে তৃণমূল

ভারতের পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন দলের নেত্রী ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে রাজ্যের গভর্নর জগদীপ ধনখড়ের সাপে নেউলে সম্পর্ক। আপাতত সেই সম্পর্ক আর ভালো হওয়ার কোনো সম্ভাবনা নেই। কারণ রাজ্যপাল ধনখড়ের বিরুদ্ধে এবার বিধানসভায় নিন্দা প্রস্তাব আনতে চলেছে শাসক দল তৃণমূল কংগ্রেস। আর এই প্রস্তাব বিধানসভার আগামী বাজেট অধিবেশনেই আনতে পারে তৃণমূল। তবে বিষয়টি নিয়ে আপাতত ভাবছেন না গভর্নর। গত মঙ্গলবার বিধানসভায় দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবং রাজ্য সরকারকে তীব্র আক্রমণ করেন জগদীপ ধনখড়। মুখ্যমন্ত্রী সাংবিধানিক দায়িত্ব পালন করছেন না বলে সমালোচনা করেন তিনি। এ ছাড়াও রাজ্য সরকারের বিরুদ্ধে একাধিক অভিযোগ তোলেন রাজ্যপাল। এ ঘটনার পর রাজ্যপালের সঙ্গে শাসক দলের সম্পর্ক আরও তীব্র আকার ধারণ করেছে। বুধবার রেড রোডে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে রাজ্যপাল- মুখ্যমন্ত্রী মুখোমুখি সাক্ষাৎ হলেও দুজনের কথা হয়নি।

এর মধ্যেই রাজ্যপালকে অপসারণের দাবিতে ভারতের সংসদের দুই কক্ষেই স্বতন্ত্র প্রস্তাব আনার সিদ্ধান্ত নিয়েছে তৃণমূল। সংসদের বাজেট অধিবেশনে বিষয়টি নিয়ে তৎপর হওয়ার জন্য দলীয় সাংসদদের নির্দেশ দেওয়া হয়েছে। সংসদের মতোই রাজ্য বিধানসভাতেও রাজ্যপালের বিরুদ্ধে তৎপর হচ্ছে শাসক দল।

বিধানসভায় তৃণমূলের উপ-মুখ্য সচেতক তাপস রায় বলেন, স্বাধীনতার পর বাংলা কেন, কোনো রাজ্যের রাজ্যপাল এভাবে রাজনৈতিক পদাধিকারীর মতো আচরণ করেননি।

যেদিন থেকে এসেছেন সেদিন থেকেই ওনার আক্রমণের কেন্দ্রবিন্দু মুখ্যমন্ত্রী। যদিও তাপস রায় জানিয়েছেন, বিষয়টি দলের মধ্যে আলোচনার পরই নিন্দা প্রস্তাব আনা হবে কি না সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

এদিকে বিধানসভায় বিজেপির মুখ্য সচেতক মনোজ টিগ্গা বলেন, ‘তৃণমূল নিন্দা প্রস্তাব আনলে সেখানে কী অভিযোগ করা হয় তা দেখেই আমরা নিজেদের বক্তব্য জানাব।’ বিজেপি শিবিরের বক্তব্য, রাজ্যপাল সরকারের বিরুদ্ধে রূঢ ভাষা ব্যবহার করলেও তাকে রাজ্য সরকার যেভাবে অবজ্ঞা করছে তাতে তিনি ভুল কিছু করেননি।’

সর্বশেষ খবর