শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

করোনার নতুন রূপ নিওকোভ

হতে পারে সবচেয়ে ভয়ংকর

করোনার নতুন রূপ নিওকোভ

গেল বছরের শেষ থেকে ঘুম কেড়ে নিয়েছে করোনার নতুন প্রজাতি ওমিক্রন। আগের ডেল্টা প্রজাতি থেকে অনেক বেশি ছোঁয়াচে এটি। এর প্রভাবে হাসপাতালগুলোয় এখন উপচে পড়ছে রোগী। তবে এ প্রজাতি জীবনের জন্য খুব মারাত্মক নয়। তাই স্বস্তি পেয়েছিলেন বিজ্ঞানী থেকে সাধারণ মানুষ। কিন্তু সেই স্বস্তি স্থায়ী হচ্ছে না। উদ্বেগ বাড়াচ্ছে করোনার আর এক নতুন প্রজাতি ‘নিওকোভ’। গবেষণা করে উহানের বিজ্ঞানীরা যা বললেন তাতে ভয় বাড়ছে। উহানের বিজ্ঞানীদের মতে নিওকোভ অনেক বেশি মারাত্মক। ক্ষতি করতে পারে শ্বাসযন্ত্রের। এতে আক্রান্ত প্রতি তিনজনের মধ্যে একজনের মৃত্যু হতে পারে। ওমিক্রনের মতো এ প্রজাতিরও প্রথম হদিস মিলেছে দক্ষিণ আফ্রিকায়। এ কথা জানিয়েছে রুশ সংবাদ সংস্থা স্পুটনিক।

উহানের একটি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে এ-সংক্রান্ত গবেষণাপত্র। সেখানে বিশেষজ্ঞরা দাবি করছেন, বাজার-চলতি কোনো করোনা টিকাই নিওকোভের ক্ষেত্রে কার্যকর হবে না। যদিও এ ভাইরাস নিয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলে মত তাদের। তবে নিওকোভের মতো রূপের সন্ধান পাওয়া গিয়েছিল ২০১৩ ও ২০১৫ সালে।

কভিড-১৯-এর সঙ্গে অনেক জায়গায়ই মিল নিওকোভের। প্রথম এ ধরনের রূপের সন্ধান মেলে দক্ষিণ আফ্রিকায়। মূলত বাদুড়ের শরীরে পাওয়া যায় নিওকোভ। এ নিয়ে গত বৃহস্পতিবারই রাশিয়ার ভেক্টর রাশিয়ান স্টেট রিসার্চ সেন্টার অব ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি একটি বিবৃতি দেয়। সেখানে দাবি করা হয়েছে, চীনা বিশেষজ্ঞরা যে নতুন রূপ নিয়ে সাবধান করছেন তা নিয়ে এখনই চিন্তার কিছু নেই। মানবশরীর এ রূপটিতে আক্রান্ত হওয়ার আশঙ্কা খুবই ক্ষীণ। এখন স্বস্তির বিষয় সেটাই।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর