শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

৫ হাজার গ্রহের খোঁজ!

৫ হাজার গ্রহের খোঁজ!

মহাকাশ, মহাজাগতিক তথ্য নিয়ে কৌতূহলের অন্ত নেই, জানার চেষ্টারও শেষ নেই মানুষের। কত মেধাবী জীবন শেষ করে দিচ্ছেন এ অসীমকে জানতে গিয়ে। নানা সময়ে নানা কিছু তাই সামনে আসে আমাদের। তেমনি এক কৌতূহলিক তথ্য জানা গেল। উত্তর মিলল ‘এ ব্রহ্মান্ডে এলিয়েনের কতগুলো ভিন্ন ভিন্ন পৃথিবী আছে’- এ প্রশ্নের। যদিও সঠিক উত্তর দেওয়া কখনই সম্ভব নয়। মার্কিন মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান নাসা জানিয়েছে, আমাদের ব্রহ্মান্ডে কম করে অন্তত ৫ হাজার ভিনগ্রহী বা ‘এলিয়েনের পৃথিবী’ আছে।

এ কাজে নাসাকে সাহায্য করেছে ট্রানজিটিং এক্সোপ্লানেট সার্ভে স্যাটেলাইট। এলিয়েনের পৃথিবী বা গ্রহের যে খোঁজ মিলেছে তা রয়েছে আমাদের সৌরমন্ডল অথবা আকাশগঙ্গার বাইরে। আপাতত তাদের নাম দেওয়া হয়েছে টিওআই বা ‘টেস্ট অবজেক্টস অব ইন্টারেস্ট’। এগুলো থেকে কোনো না কোনোভাবে সিগন্যাল পাওয়া যাচ্ছে। ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অব টেকনোলজির মিশেল কুনিমতো এ বিষয়টি নিয়ে কিছু মন্তব্য করেছেন। ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অব টেকনোলজির আওতায় ফেন্ট স্টার সার্চ নামের একটি প্রকল্প ছিল। সেই প্রকল্পের অধীনে নানা রিসার্চ হয়েছে।

মিশেল কুনিমতো বলেছেন, ‘আমরা আগামী দিনে এ রকম আরও অনেক টেস্ট অবজেক্টস অব ইন্টারেস্টের খোঁজ পাব।’ এমআইটি এক বিবৃতিতে বলেছে, ২৭ জানুয়ারি পর্যন্ত এ প্রকল্পের অধীন ২ হাজার ৪০০ টিওআইর খোঁজ মিলেছে। যখন টিইএসএস লঞ্চ হয়, তখন থেকে এপ্রিল ২০১৮ পর্যন্ত ১৭৬টি টিওআই পাওয়া গিয়েছিল। কিন্তু এ বিষয়ে তথ্য জমা করা এবং সেগুলোকে সরাসরি গ্রহের তকমা দেওয়া কঠিন কাজ হয়ে দাঁড়ায়। টেসের আগে কেপলার স্পেস টেলিস্কোপ ২৭৮০ এক্সোপ্লানেটের খোঁজ পেয়েছিল। তবে এ নিয়ে এখন পর্যন্ত পরিষ্কার কোনো তথ্য মেলেনি। অর্থাৎ এখন পর্যন্ত ওইসব বস্তুকে গ্রহের পদমর্যাদা দেওয়া সম্ভব হয়নি। তবে রিসার্চ চলবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর