মঙ্গলবার, ৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা
উদ্বেগে বিশ্লেষকরা

তালেবান নেতাদের সঙ্গে সাক্ষাৎ লাদেনপুত্রের

তালেবান নেতাদের সঙ্গে সাক্ষাৎ লাদেনপুত্রের

আবদুল্লাহ বিন লাদেন

তালেবান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন ওসামা বিন লাদেনের ছেলে। আন্তর্জাতিক নিরাপত্তা মহলে উদ্বেগ বাড়িয়ে সম্প্রতি এমনটাই জানানো হয়েছে জাতিসংঘের এক রিপোর্টে। ওই রিপোর্টে আরও বলা হয়েছে, বিদেশি জঙ্গিদের মুক্তাঞ্চল হয়ে উঠেছে আফগানিস্তান। ধারণা করা হচ্ছে আবদুল্লাহ বিন লাদেন তালেবান নেতাদের সাথে দেখা করেছেন।

সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বিশ্লেষণাত্মক সহায়তা ও নিষেধাজ্ঞা পর্যবেক্ষণ সংক্রান্ত ২৯তম রিপোর্ট প্রকাশ্যে এসেছে। বছরে দুবার এই রিপোর্ট প্রকাশ করে সংস্থাটি। ইসলামিক স্টেট বা আল-কায়দার মতো জঙ্গি সংগঠনগুলোর ওপর নিষেধাজ্ঞা জারি করার বিষয়টি পর্যালোচনা করার উদ্দেশে এই রিপোর্টটি প্রকাশ করা হয়। এবার সেই রিপোর্টে বলা হয়েছে, ২০২১ সালের অক্টোবর মাসে তালেবান নেতাদের সঙ্গে দেখা করে আল-কায়দার প্রয়াত প্রধান ওসামা বিন লাদেনের ছেলে। শুধু তাই নয়, লাদেনের নিরাপত্তার দায়িত্বে থাকা আমিন মুহম্মদ উল-হক সাম খানও গত আগস্ট মাসে আফগানিস্তানে নিজের বাড়িতে ফিরেছেন।

বিশ্লেষকদের মতে, আল-কায়দার কাছে তালেবানের জয় এটা রীতিমতো ‘স্বপ্ন যখন সত্যি’। তালেবানের কাছে আফগানিস্তান মানেই অন্যরকম আবেগ। কারণ এই দেশ থেকেই ৯/১১ হামলার ছক করা হয়েছিল। কিন্তু মার্কিন সৈন্যরা আফগানিস্তান আক্রমণের পর সব কিছুই এলোমেলো হয়ে যায়। তালেবান আধিপত্য হারায়। একই অবস্থা আল-কায়দারও। ২০১১ সালে নিহত হন খোদ লাদেন। পাশাপাশি দলীয় কোন্দল কিংবা আইএসের মতো আরও উগ্র জেহাদি গোষ্ঠীর দাপটে ধীরে ধীরে জমি হারায় আল-কায়দা। বিশ্লেষকরা বলছেন, এবার তালেবান ক্ষমতায় আসায় বিশেষত পূর্ব আফগানিস্তানে রাতারাতি শক্তিশালী হয়ে উঠতে পারে আল-কায়দা।

 

সর্বশেষ খবর