শিরোনাম
সোমবার, ২১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা
বিবিসিকে বরিস জনসন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সর্ববৃহৎ যুদ্ধ প্রস্তুতি রাশিয়ার

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সর্ববৃহৎ যুদ্ধ প্রস্তুতি রাশিয়ার

যৌথ সামরিক মহড়া দেখছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন (ডানে) ও বেলারুশ প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো - এএফপি

ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধ কি অবশ্যম্ভাবী। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বিবিসির সঙ্গে সাক্ষাৎকারে বললেন তা অনেকটাই ঠিক। ব্রিটিশ গোয়েন্দাদের তথ্য দিয়ে তিনি জানান, ১৯৪৫ সালের পর ইউরোপে সর্ববৃহৎ যুদ্ধের জন্য প্রস্তুতি নিয়েছে রাশিয়া। তিনি বলেছেন, এ ধরনের একটি ভয়াবহ যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হলে জানমালের যে ক্ষতি হবে সে সম্পর্কে সাধারণ মানুষের ধারণা থাকা প্রয়োজন। জনসন জার্মানির মিউনিখে বার্ষিক নিরাপত্তা বিষয়ক কনফারেন্সে বিশ্ব নেতাদের মিটিং থেকে এই সাক্ষাৎকার দেন। সেখানে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিও সেখানে অবস্থান করছেন। তার অভিমত, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালিয়ে রাজধানী কিয়েভ অবরোধ করতে চায়। এরই মধ্যে এ ধরনের হামলার ছক  বাস্তবায়নের কাজ শুরু হয়ে গেছে। এতদিন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলে এসেছেন, ‘কয়েকদিনের মধ্যে’ ইউক্রেনে হামলা চালাতে যাচ্ছে রাশিয়া। এমনকি ‘যেকোনো মুহূর্তে’ হামলা শুরু হবে বলেও গত সপ্তাহে দাবি করেছিল আমেরিকা। কিন্তু বাস্তবে তেমন কিছু ঘটেনি এবং রাশিয়াও হামলার সম্ভাবনা নাকচ করে দিয়েছে।

ইউক্রেনে রুশ আগ্রাসনের সম্ভাবনা কতটা যথার্থ এবং তা অচিরেই ঘটবে কিনা- এমন প্রশ্নের উত্তরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, দুঃখজনকভাবে বলতে হয় যে, সব তথ্যপ্রমাণ তেমনটাই ইঙ্গিত দিচ্ছে। তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার পশ্চিমা মিত্র দেশগুলোকে জানিয়েছেন, রাশিয়া শুধু পূর্ব সীমান্ত দিয়েই ইউক্রেনে হামলা চালাবে না সেইসঙ্গে কিয়েভ অবরোধ করার জন্য বেলারুশ দিয়েও ইউক্রেনের অভ্যন্তরে সেনা পাঠাবে।

পুতিন ‘কী চান’ জানতে বৈঠকের প্রস্তাব জেলেনস্কির : রাশিয়ার প্রেসিডেন্ট আসলেই ‘কী চান’ তা জানতে এবং ‘শান্তিপূর্ণ মীমাংসা’র লক্ষ্যে ভøাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করার আগ্রহ ব্যক্ত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। রাশিয়া শিগগিরই ইউক্রেনে হামলা চালাবে, পশ্চিমাদের এমন ধারাবাহিক সতর্কবার্তার মধ্যে মিউনিখ নিরাপত্তা সম্মেলনে জেলেনস্কি এ আগ্রহ ব্যক্ত করেন। একই নিরাপত্তা সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের সঙ্গেও বৈঠক করেছেন বলে জানিয়েছে আল জাজিরা। ‘রাশিয়ান ফেডারেশনের প্রেসিডেন্ট কী চান, তা আমি জানি না। এ কারণেই আমি একটি বৈঠকের প্রস্তাব করছি,’ বলেছেন জেলেনস্কি।

পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া : ইউক্রেন নিয়ে যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে প্রচ- সামরিক উত্তেজনা, তখন পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া। একইসঙ্গে সফলভাবে হাইপারসনিক এবং ক্রজ ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে রুশ সামরিক বাহিনী। শনিবার রাশিয়ার সামরিক বাহিনী পূর্ব পরিকল্পিত এসব মহড়া চালায়। মহড়ায় ব্যবহার করা ক্ষেপণাস্ত্রগুলো সমুদ্র এবং ভূমিভিত্তিক লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানে। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো ক্রেমলিনের ভাষায় ‘সিচুয়েশন সেন্টার’ থেকে মহড়া পর্যবেক্ষণ করেন। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় আগেই জানিয়েছিল, পরিকল্পিত এই মহড়ায় ব্যালাস্টিক এবং ক্রুজ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হবে। পাশাপাশি মহড়ায় অ্যারোস্পেস এবং স্ট্র্যাটেজিক রকেটগুলো ও উত্তরাঞ্চলীয় এবং কৃষ্ণ সাগরীয় নৌবহরসহ দেশের সশস্ত্র বাহিনীর প্রায় সব বিভাগ যুক্ত থাকবে। এদিকে, লিথুয়ানিয়া সফরের সময় মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন রাশিয়ার এই পরমাণু মহড়ায় উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, রাশিয়ার মহড়ার কারণে বিশ্ব নেতারা যেমন উদ্বিগ্ন তেমনি তিনি নিজেও এর ঝুঁকি নিয়ে চিন্তিত।

বড়সড় আর্থিক নিষেধাজ্ঞার চিন্তায় আমেরিকা : এবার রাশিয়ার বিরুদ্ধে কড়া হুঁশিয়ারি দিতে দেখা গেল মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে। মিউনিখ কনফারেন্সে বক্তব্য রাখতে গিয়ে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেন, ‘একটা কথা পরিষ্কার জানাচ্ছি, রাশিয়া যদি ফের ইউক্রেনে হামলা চালায়, তবে মার্কিন যুক্তরাষ্ট্র, তার সব সঙ্গীকে নিয়ে রাশিয়ার বিরুদ্ধে কঠোর এবং অভূতপূর্ব নিষেধাজ্ঞা জারি করবে।’

সর্বশেষ খবর