সোমবার, ২১ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইরানের সঙ্গে সরাসরি বসার শিডিউল খুঁজছে সৌদি আরব

পূর্ববর্তী দফায় অগ্রগতির ঘাটতি থাকলেও ইরানের সঙ্গে পঞ্চম দফায় সরাসরি আলোচনার শিডিউল খুঁজছে সৌদি আরব। শনিবার এ কথা বলেছেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সাউদ। এদিন তিনি জার্মানিতে মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে বক্তব্য রাখেন। তিনি বলেন, যদি ২০১৫ সালের পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করা হয়, তাহলে আঞ্চলিক সমস্যার সমাধানে কোনো সমাপ্তি নয়, তা হবে সূচনা। ইরানের সঙ্গে আলোচনায় আগ্রহী রিয়াদ।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, এ বিষয়টি ইরানের সদিচ্ছার ওপর নির্ভর করবে। আমরা আশা করব নতুন একটি পদ্ধতির জন্য তীব্র আকাক্সক্ষা থাকবে। যদি এক্ষেত্রে আমরা বড় কোনো অগ্রগতি দেখতে চাই, তাহলে সামনে এগুনো সম্ভব হবে। কিন্তু এখন পর্যন্ত তা দেখা যাচ্ছে না।

অন্যদিকে বিশেষজ্ঞরা মনে করেন পারমাণবিক অস্ত্র তৈরির সরঞ্জাম থেকে মাত্র কয়েকটি সপ্তাহ দূরে আছে ইরান। এর আগে ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার সুযোগ এক দোদুল্যমান অবস্থায় আছে বলে মন্তব্য করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ। তিনি বলেছেন, তেহরানের নেতাদের নেতৃত্ব প্রদর্শনের প্রকৃত সময় এসেছে সামনে। তিনি আরও বলেন, একটি চুক্তিতে পৌঁছার অবস্থায় এসেছি।

আমরা, যা ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তুলতে অনুমোদন দেবে।

কিন্তু এক্ষেত্রে যদি দ্রুততার সঙ্গে সফলতা না আসে তাহলে সমঝোতা ব্যর্থ হওয়ার ঝুঁকিতে থাকবে।

সর্বশেষ খবর