মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

পশুখাদ্য মামলায় পাঁচ বছর জেল লালুপ্রসাদের

পশুখাদ্য মামলায় পাঁচ বছর জেল লালুপ্রসাদের

পশুখাদ্য মামলায় ফের জেল হেফাজতে লালুপ্রসাদ যাদব। এ মামলায় তার বিরুদ্ধে ১৩৯.৩৫ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আছে। গতকাল বিহারের সাবেক মুখ্যমন্ত্রীকে পাঁচ বছর কারাদণ্ডের আদেশ দিয়েছে সিবিআইয়ের বিশেষ আদালত। পাশাপাশি ৬০ লাখ টাকা জরিমানাও দিতে হবে তাঁকে। গত সপ্তাহেই এই মামলায় লালুপ্রসাদ যাদবকে দোষী সাব্যস্ত করেছিল সিবিআই আদালত। গতকাল রায় দেয়। যদিও সিবিআই আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করে হাই কোর্টে যাচ্ছেন আরজেডি প্রধানের আইনজীবীরা। তাঁদের কথায়, ইতোমধ্যে অর্ধেক সাজা সম্পূর্ণ করেছেন লালু। ফলে ফের বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে জেলে ফিরতে হয় কি না তা এখন দেখার। এর আগে পশুখাদ্য কেলেঙ্কারিতে মোট চারটি মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন লালুপ্রসাদ। এবার তাঁর বিরুদ্ধে চলা পঞ্চম তথা শেষ মামলা ডোরান্ডা ট্রেজারি মামলাতেও দোষী সাব্যস্ত হয়েছেন।

প্রসঙ্গত, গত বছরের এপ্রিলে জামিন পেয়েছিলেন লালু। তারপর থেকে তিনি জেলের বাইরেই ছিলেন।

এই মামলায় লালুসহ মোট ১৭০ জন অভিযুক্ত। তাঁদের মধ্যে ৫৫ জন মারা গেছেন। এ ছাড়া রাজসাক্ষী হয়েছেন সাতজন, এখনো পলাতক সাতজন। দুজন ইতোমধ্যেই আদালতের কাছে নিজের দোষ স্বীকার করে নিয়েছেন। বাকি ৯৯ জন অভিযুক্তদের শুনানি চলছিল গত বছরের ফেব্রুয়ারি থেকে। লালু ছাড়াও এই মামলায় রয়েছেন সাংসদ জগদীশ শর্মার মতো আরও হাই প্রোফাইল অভিযুক্তরা।

সাজাপ্রাপ্তদের মধ্যে ৩৫ জন বিরসা মুন্ডা কারাগারে বন্দি রয়েছেন, অন্যদিকে লালু প্রসাদ যাদবসহ অন্য তিনজন দোষীকে স্বাস্থ্যগত কারণে রাজেন্দ্র ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সে ভর্তি করা হয়েছে।

সর্বশেষ খবর