রবিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

পশ্চিমবঙ্গে ১০৮ পৌরসভার ভোট আজ

ভারতের পশ্চিমবঙ্গের ২০ জেলার ১০৮ পৌরসভার ভোট আজ। সুষ্ঠু ভোট গ্রহণে সব ধরনের প্রস্তুতি নিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। জানা গেছে, রাজ্যের ১০৮ পৌরসভার নির্বাচনের জন্য ১০ জন আইএএস কর্মকর্তাকে ‘বিশেষ পর্যবেক্ষক’ নিযুক্ত করেছে  নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ১০৮ পৌরসভার নিরাপত্তায় ৪৪ হাজার পুলিশ ও কর্মী, সংশ্লিষ্ট কর্মকর্তা মোতায়েন করা হবে। কলকাতা হাই কোর্টের সিদ্ধান্ত জানার পরই রাজ্যের প্রত্যেক জেলা প্রশাসককে চিঠি দিয়ে ২৭ ফেব্রুয়ারির পৌর ভোটে বিশৃঙ্খলা এড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছিল রাজ্য নির্বাচন কমিশন।

 পরে ভোটের পরিবেশ ও নিরাপত্তা নিয়ে রাজ্যের স্বরাষ্ট্র সচিব ও রাজ্য পুলিশের সঙ্গে বৈঠকে বসেন নির্বাচন কমিশনের শীর্ষ কর্মকর্তারা। এতে আরও বাড়তি ৪ হাজার পুলিশ কর্মী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি ইএফআর, এসটিএফ, কমান্ডো নামানোর সিদ্ধান্ত হয়। রাজ্যের করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী পরিস্থিতিতে কীভাবে ভোট হবে তা নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধী দলগুলো। উদ্বেগ প্রকাশ করেন বিশেষজ্ঞরাও। এ নিয়ে কলকাতা হাই কোর্টে মামলাও হয়। সে মামলায় ভোট পিছিয়ে দেওয়ার বিষয়টি বিবেচনা করার জন্য নির্বাচন কমিশনকে পরামর্শ দেয় হাই কোর্ট। এর পরই এ-সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে ভোটের দিন ঠিক করে দেয় নির্বাচন কমিশন।

সর্বশেষ খবর