মঙ্গলবার, ১ মার্চ, ২০২২ ০০:০০ টা

মার্কিন নাগরিকদের রাশিয়া ছাড়ার নির্দেশ

এমনিতেই আমেরিকার কোনো নাগরিককে আর রাশিয়ায় যেতে দেওয়া হচ্ছে না। এখন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, রাশিয়ায় যে সব মার্কিন নাগরিক রয়েছেন তারা যত দ্রুত সম্ভব বের হয়ে যান। রাশিয়া-ইউক্রেন সংঘাত যে জায়গায় গিয়ে পৌঁছেছে, তার পরিপ্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। তাই দূতাবাসের তরফে জানানো হয়েছে, কমার্শিয়াল ফ্লাইট এখনো চলছে। সেই ফ্লাইটে করেই মার্কিন নাগরিকরা যেন রাশিয়া ছেড়ে চলে যান।

মূলত, রাশিয়া থেকে ইউরোপে এখন আর কোনো যাত্রীবাহী বিমান চলছে না। ইউরোপের অধিকাংশ এয়ারলাইনস রাশিয়ায় বিমান পাঠাচ্ছে না। রাশিয়ার বিমান সংস্থাগুলোও আর ইউরোপে বিমান চালাচ্ছে না। এই অবস্থায় রাশিয়ায় যে আমেরিকার নাগরিকরা আছেন, তাদের কমার্শিয়াল ফ্লাইটে করে মস্কো ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে। একই আরজি জানিয়েছে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়। তারা বলছে, কোনো জার্মান নাগরিক যেন এখন রাশিয়ায় না যান।

 বিশেষ করে দক্ষিণ রাশিয়ায় ইউক্রেনের সীমান্তে যেন কেউ ভুল করেও না যান। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রাশিয়ায় যাওয়া এবং সেখান থেকে আসা খুবই কঠিন হয়ে পড়েছে। কারণ, জার্মানিসহ ইউরোপের অনেক দেশই রাশিয়ার বিমানসংস্থাকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দিচ্ছে না। এই পরিস্থিতিতে জার্মানরা যেন রাশিয়াকে এড়িয়ে চলেন।

সর্বশেষ খবর