সোমবার, ৭ মার্চ, ২০২২ ০০:০০ টা

বাইডেন-জেলেনস্কি ফোনালাপ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে গতকাল ফোনে কথা বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ও ইউক্রেনে অর্থনৈতিক সহযোগিতা নিয়ে দুজনের মধ্যে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি। সূত্র : এএফপি।

এক টুইটে জেলেনস্কি বলেন, ‘চলমান আলোচনার অংশ হিসেবে আমি বাইডেনের সঙ্গে আরেকবার আলোচনা করেছি। ইউক্রেনের নিরাপত্তা, অর্থনৈতিক ইস্যু, রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা নিয়ে বাইডেনের সঙ্গে আলোচনা হয়েছে।’ আধা ঘণ্টার ওই আলোচনার বিষয়ে হোয়াইট হাউস বলেছে, ইউক্রেনে হামলার জন্য রাশিয়ার ওপর চাপ বাড়াতে পদক্ষেপ নেওয়ার বিষয়ে বাইডেন তার প্রশাসন ও মিত্রদের সঙ্গে কথা বলেছেন। ভিসা ও মাস্টারকার্ড কর্তৃপক্ষ রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিত করার বিষয়েও গুরুত্ব দেন বাইডেন। খবরে বলা হয়, এর কয়েক ঘণ্টা আগে জেলেনস্কি মার্কিন আইনপ্রণেতাদের ভিডিওকলেও তার দেশে আরও সহযোগিতা করতে আহ্বান জানান। রাশিয়ার তেল আমদানি কালো তালিকাভুক্ত করার জন্যও আহ্বান জানান তিনি। তবে মার্কিন আইনপ্রণেতারা অতিরিক্ত ১ হাজার কোটি ডলারের প্যাকেজ বরাদ্দের প্রতিশ্রুতি দিয়েছেন। কিন্তু তেল আমদানিতে নিষেধাজ্ঞার আহ্বান প্রত্যাখ্যান করেছে হোয়াইট হাউস। যুক্তরাষ্ট্রের আশঙ্কা, এতে তেলের দাম ও মুদ্রাস্ফীতি আরও বাড়বে। ফলে মার্কিনরা ক্ষতিগ্রস্ত হবে।

খবরে আরও বলা হয়, ওয়াশিংটন গত সপ্তাহে কিয়েভে ৩৫ কোটি ডলারের সামরিক সরঞ্জাম সরবরাহের অনুমোদন দেয়, যা যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বড় প্যাকেজ।

সর্বশেষ খবর