সোমবার, ৭ মার্চ, ২০২২ ০০:০০ টা

উত্তর প্রদেশে শেষ দফা ভোট আজ, নজরে বারাণসী

উত্তর প্রদেশে হাইভোল্টেজের সপ্তম দফার ভোট গ্রহণ শেষ হচ্ছে আজ। এরপর ১০ মার্চ ভোট গণনা। আর তার আগে শেষ দফার ভোটে নজর কাড়তে চলেছে একাধিক হেভিওয়েট প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতা। আজ ৯টি জেলার মোট ৫৪টি বিধানসভা আসনে ভোট হবে। আর সব আসনের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হলো বারাণসী। এই আসনে ভোটের প্রচারে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনকি সমাজবাদী পার্টির প্রধান অখিলেশের হয়ে এই আসনে ভোটের প্রচারে গিয়েছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

সপ্তম দফার এই ভোটের জন্য প্রচার শেষ হয়েছে শনিবার। আর তার আগেই শুক্রবার সেখানে প্রচার সারেন প্রধানমন্ত্রীর ইলেকটোরাল অফিসার অজয় শুক্লা। তিনি জানান, চাকিয়া, রবার্টগঞ্জ ও দুদ্ধি এই আসনগুলো মাওবাদী অধ্যুষিত এলাকা। তাই সেখানে অতিরিক্ত নিরাপত্তা নেওয়া হয়েছে। আজ ৫৪টি বিধানসভা আসনের মধ্যে ৬১৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে।

ভোটপর্বে অন্যতম দৃষ্টি আকর্ষণকারী প্রার্থীদের তালিকায় রয়েছেন জাহুরাবাদের ওম প্রকাশ রাজভর, বারাণসী দক্ষিণে নীলকণ্ঠ তিওয়ারি, রোহানিয়াতে অনুপ্রিয়া প্যাটেল। শেষ দফার এই ভোটে সব থেকে গুরুত্বপূর্ণ আসন হলো বারাণসী। কারণ এই কেন্দ্রের সাংসদ প্রধানমন্ত্রী। আর শেষ দফার প্রচারেও সেখানে দেখা গিয়েছিল তাঁকে। পাশাপাশি অখিলেশের হয়ে শেষ দফার প্রচার করতে সেখানে পৌঁছে গিয়েছিলেন মমতাও।

উল্লেখ্য, শেষ দফার ভোটে ৫৪টির মধ্যে বহু আসনেই বিজেপির শক্ত ঘাঁটি রয়েছে। আর সেখানে বিজেপিকে হারানোর জন্য মরিয়া চেষ্টা করছে সমাজবাদী পার্টি।

সর্বশেষ খবর