মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২ ০০:০০ টা

শান্তি আলোচনার আগে দেশের অখণ্ডতায় জোর জেলেনস্কির

শান্তি আলোচনার আগে দেশের অখণ্ডতায় জোর জেলেনস্কির

নিরপেক্ষ অবস্থান গ্রহণ করে একটি শান্তি চুক্তির ব্যাপারে আলোচনা করতে আগ্রহ প্রকাশ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে তিনি বলেছেন, তার আগে কোনো তৃতীয় পক্ষের নিশ্চয়তা থাকতে হবে এবং একটি গণভোট হতে হবে। রাশিয়ান সাংবাদিকদের সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি এমন বক্তব্য দিয়েছেন। এর পরপরই তার সাক্ষাৎকার প্রকাশ না করার ব্যাপারে মস্কো থেকে সতর্কবার্তা এসেছে।

তিনি বলেন, শান্তি আলোচনার অংশ হিসেবে ইউক্রেন নিরপেক্ষ রাষ্ট্র হতে ইচ্ছুক এবং দনবাস অঞ্চলের বিষয়ে আপস করতে চায়। এ কথা বলার পরদিন অবশ্য তিনি দেশের অখন্ডতা রক্ষার ওপর জোর দিয়েছেন। তুরস্কে চলতি সপ্তাহে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনা অনুষ্ঠিত হতে যাচ্ছে, তার আগে জেলেনস্কি এসব কথা বলেছেন।

রবিবার রাতে জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভিডিও ভাষণে জেলেনস্কি বলেছেন, ইস্তাম্বুলের শান্তি আলোচনায় তার সরকার ইউক্রেনের ‘আঞ্চলিক অখন্ডতার’ বিষয়টিতে অগ্রাধিকার দেবে। তবে একইদিন এর আগে রাশিয়ার সাংবাদিকদের সঙ্গে জেলেনস্কি ভিন্ন সুরে কথা বলেছেন। তিনি তাদের জানিয়েছেন, ইউক্রেন নিরপেক্ষ দেশ হতে ইচ্ছুক এবং শান্তি চুক্তির অংশ হিসেবে পূর্বাঞ্চলীয় দনবাস অঞ্চলের মর্যাদা নিয়ে আপস করতে চায়। রুশ ভাষায় তিনি বলেছিলেন, ‘আমাদের রাষ্ট্রের অপারমাণবিক অবস্থা, নিরাপত্তার নিশ্চয়তা এবং নিরপেক্ষতা। আমরা এর জন্য প্রস্তুত।’ এ সাক্ষাৎকারের বিষয়ে প্রতিবেদন প্রকাশ না করার জন্য রাশিয়ার গণমাধ্যমকে ক্রেমলিন আগেই সতর্ক করে দিয়েছিল। এর আগে ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান কিরিল বুদানভ বলেছিলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ইউক্রেনকে দুই ভাগে বিভক্ত করে উত্তর ও দক্ষিণ কোরিয়ার মতো মস্কো-নিয়ন্ত্রিত পূর্বাঞ্চল তৈরির চেষ্টা চালাচ্ছেন।

রাশিয়ার বাহিনীগুলো আক্রমণ ঠেকাতে পশ্চিমা দেশগুলোর কাছে ট্যাঙ্ক, বিমান ও ক্ষেপণাস্ত্র সাহায্য চেয়েছিলেন জেলেনস্কি। রবিবার পুতিনের সঙ্গে এক ফোন কলে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি আলোচনা আয়োজন করতে সম্মত হন। আলোচকরা জানিয়েছেন, ইস্তাম্বুলে দুই পক্ষের মধ্যে সরাসরি আলোচনা হবে।

সর্বশেষ খবর