শিরোনাম
মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২ ০০:০০ টা
নতুন করে কভিড বিপদ চীনে

সাংহাইয়ে লকডাউন, কমল তেলের দাম

চীনের সরকারি প্রতিবেদন অনুসারে রবিবার সাংহাইয়ে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৫০০ জন। যার মধ্যে ৩ হাজার ৪০০ জনই উপসর্গবিহীন। সাংহাইয়ে আক্রান্তের হার গোটা দেশের ৭০ শতাংশ। গতকাল নতুন করে প্রায় ৫০ জন আক্রান্তের সন্ধান পাওয়া গেছে। সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ নিয়েছে সাংহাই সরকার। আগামী ১ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছে।

এদিকে চীনের বৃহত্তম শহর ও উৎপাদন কেন্দ্র সাংহাইয়ে লকডাউন শুরু হওয়ার পর বিশ্বব্যাপী তেলের মূল্য কমেছে। গতকাল থেকে শুরু হওয়া এ লকডাউনের কারণে চাহিদা পড়ে যাবে, এই উদ্বেগে ব্রেন্ট অপরিশোধিত তেল ব্যারেল প্রতি ৪ দশমিক ৫০ ডলারেরও বেশি মূল্য হারিয়েছে। দুই বছর আগে করোনাভাইরাস প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে এটিই চীনের বৃহত্তম লকডাউন বলে জানিয়েছে বিবিসি। গতকাল চীনের মহামারি বিশেষজ্ঞ উ উফান বলেছেন, সাংহাইয়ের সর্বশেষ শহরব্যাপী কভিড পরীক্ষা বেড়েছে। যা দ্রুত নির্মূল করা অত্যন্ত জরুরি। তা না হলেই নতুন করে বিপদ বাড়তে পারে। বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

চলতি মাস থেকেই চীনে করোনাভাইরাসের সংক্রমণ বাড়ছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বেশ কিছু শহর বা এলাকায় লকডাউন জারি করা হয়েছে। বাড়ানো হয়েছে টেস্টিং, ট্র্যাকিং আর নজরদারি। গত সপ্তাহে রাজধানী বেডিং এক বাসিন্দাদের বাড়িতে থাকতে পরামর্শ দেওয়া হয়েছিল। অপ্রয়োজনীয় ভ্রমণের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল।

সর্বশেষ খবর