মঙ্গলবার, ২৯ মার্চ, ২০২২ ০০:০০ টা
তালেবানকে জাতিসংঘের বার্তা

নারী শিক্ষার সুযোগ দিতেই হবে

আফগানিস্তানে মেয়েদের জন্য স্কুল খোলার কয়েক ঘণ্টার মধ্যেই বন্ধ করে দিয়েছে তালেবান। সেই ঘটনার তীব্র নিন্দা করে পাল্টা বিবৃতি দিল জাতিসংঘ। তাতে বলা হয়েছে, দেশের প্রত্যেক শিশু এবং কিশোর-কিশোরীদের শিক্ষার অধিকার সুনিশ্চিত করতে হবে তালেবানকে।

জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট জানিয়েছেন, ‘তালেবানের এই সিদ্ধান্তের কারণে বহু আফগান কিশোরীর ভবিষ্যৎ নষ্ট হয়ে যাবে। দেশের উন্নতিতে নারীদের ভূমিকাও সমান গুরুত্বপূর্ণ।’ আফগান নারীদের সম্মান করা উচিত বলেও জানিয়েছেন মিশেল।

ইসিডব্লিউ (শিক্ষা থেমে থাকে না) জাতিসংঘের শিক্ষা ক্ষেত্রের এক বিশেষ তহবিল। যেসব স্থানে শিক্ষার প্রসারে ব্যাঘাত ঘটছে, সেই জায়গায় কাজ করে থাকে এই সংস্থা। সংস্থার পরিচালনক ইয়াসমিন শরিফ বলেছেন, ‘আমরা চাই আফগানিস্তানের সব মানুষ যেন শান্তিপূর্ণ এবং সচ্ছল ভবিষ্যৎ পায়। সে জন্যই তালেবানের উচিত পুরুষ ও মহিলা নির্বিশেষে সব ছাত্রছাত্রীর জন্য উপযুক্ত শিক্ষার ব্যবস্থা করা।’ আফগানিস্তানে মাধ্যমিক স্কুলগুলো বন্ধ করে দেওয়ার তীব্র নিন্দা করেছেন ইয়াসমিন। এ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘ছেলে এবং মেয়ে উভয়েরই স্কুলে যোগদান করা দরকার। দেশের সার্বিক উন্নতির জন্য মেয়েদের শিক্ষা অপরিহার্য। তাই মেয়েদের স্কুল যাওয়া থেকে আটকে রাখা একেবারেই উচিত নয়।’

সর্বশেষ খবর