সোমবার, ৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

পুতিন-জেলেনস্কি আলোচনাতেই সমস্যার সমাধান

পুতিন-জেলেনস্কি আলোচনাতেই সমস্যার সমাধান

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের দেড় মাস হতে চলেছে। এর মধ্যে একাধিকবার দুই দেশের নেতারা শান্তির জন্য আলোচনায় বসেছেন। কিন্তু কোনো সুরাহা হয়নি। তবে সর্বশেষ গত সপ্তাহে ইস্তাম্বুলে ইউক্রেন ও রাশিয়ার মুখোমুখি আলোচনায় ইতিবাচক অগ্রগতি হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে সেই আলোচনায় একটি বিষয় বেরিয়ে এসেছে তা হলো এই সমস্যার সমাধান অনেকটা নির্ভর করছে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির মধ্যে বৈঠক। বিশ্লেষকরা বলছেন, এটা যদি সত্যিই করা সম্ভব হয় তাহলে এখনই এই যুদ্ধের পরিসমাপ্তি ঘটছে। এ বিষয়ে ইউক্রেনীয় মধ্যস্থতাকারী ডেভিড আরাখামিয়া বলেন, গত মঙ্গলবার ইস্তাম্বুলে আলোচনায় যে অগ্রগতি হয়েছে তা দুই দেশের নেতার বৈঠকের জন্য যথেষ্ট। অনেকটা একই সুর ছিল, রাশিয়ার প্রধান মধ্যস্থতাকারী ও রুশ প্রেসিডেন্টের উপদেষ্টা ভøাদিমির মেদিনস্কির মুখেও।

ডেভিড আরাখামিয়া বলেন, গত শুক্রবার ভিডিও লিংকের মাধ্যমে দুই পক্ষের যে আলোচনা হয়েছে, তাতে অনেক অগ্রগতি হয়েছে। পুতিন ও জেলেনস্কির মধ্যকার বৈঠক আয়োজন নিয়ে চলমান আলোচনা অনেক দূর এগিয়েছে। আরাখামিয়া আরও বলেন, ক্রিমিয়া ছাড়া সব ইস্যুতে ইউক্রেনের প্রস্তাব গ্রহণ করেছে রাশিয়া। ২০১৪ সালে এ ক্রিমিয়াকে রাশিয়ার অন্তর্ভুক্ত করা হয়।

আরাখামিয়ার দাবি, দুই প্রেসিডেন্টের সরাসরি আলোচনায় অংশ নেওয়ার মতো করে খসড়া নথিগুলো প্রস্তুত রাখা হয়েছে। তবে এ নথির বাইরেও বিভিন্ন ইস্যু নিয়ে কাজ চলছে। এ ব্যাপারে রাশিয়ার কাছ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে শুক্রবারের আলোচনার পর দেশটির প্রধান আলোচক ভøাদিমির মেদিনস্কি বলেছিলেন, ক্রিমিয়া ও দনবাস নিয়ে রাশিয়ার অবস্থানের পরিবর্তন হয়নি। রাশিয়ার দাবি, ইউক্রেন যেন ক্রিমিয়াকে রুশ ভূখন্ডের অংশ হিসেবে স্বীকার করে নেয় এবং দনবাসকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়। ইউক্রেনে রুশ সামরিক অভিযান আজ ৪০তম দিনে গড়িয়েছে।

সর্বশেষ খবর