সোমবার, ৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনের পথে পথে লাশ!

ইউক্রেনের পথে পথে লাশ!

ইউক্রেনের রাজধানী কিয়েভে যুদ্ধ পরিস্থিতি একটু স্বাভাবিক হতেই এর ভয়াবহতা বোঝা যাচ্ছে। বুচার এলাকার রাস্তায় পড়ে আছে অসংখ্য লাশ। গতকাল অনেককেই গণকবরে সৎকার করা হয় -এএফপি

ইউক্রেনের রাজধানী কিয়েভের কাছেই বুচা শহরে রাস্তায় রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে অসংখ্য লাশ। শহরের মেয়র জানিয়েছেন, ইতোমধ্যে ২৮০ জনকে গণকবর দেওয়া হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ঢুকে পড়েছিল রুশ সেনা। দেখতে দেখতে সোয়া মাস পেরিয়ে গেছে।

বিবিসি লিখেছে, ইউক্রেনীয় বাহিনীর এ রকম আরও অনেক প্রতিরোধ যুদ্ধে রুশ সেনাদের অগ্রযাত্রা থমকে গেছে। পাঁচ সপ্তাহ তুমুল লড়াইয়ের পর ওই এলাকা থেকে সরে গেছে রুশ বাহিনী। ইউক্রেনের সৈন্যরা কিয়েভের আশপাশের পুরো অঞ্চলের নিয়ন্ত্রণ ফিরে পেয়েছে বলে দাবি করেছেন দেশটির কর্মকর্তারা।

তবে ক্রেমলিন বলছে, মধ্য ইউক্রেনে তাদের বাহিনীর যে লক্ষ্য ছিল, তা ইতোমধ্যে পূরণ হয়েছে। কিয়েভ দখলের কোনো পরিকল্পনাই তাদের ছিল না। তবে বিবিসি লিখেছে, সত্যটা হলো, ইউক্রেনীয় বাহিনীর অপ্রত্যাশিত প্রবল ও সুসংগঠিত প্রতিরোধই রুশ বাহিনীকে রাজধানীর বাইরে ঠেকিয়ে দিয়েছে। বুচার রাস্তায় পড়ে থাকা পোড়া এবং ধ্বংস হয়ে যাওয়া সামরিক যানের দীর্ঘ সারিই তার প্রমাণ।    

কিয়েভ থেকে মাত্র ৩৭ কিমি দূরের শহর বুচা। সংবাদ সংস্থা রয়টার্সের সাংবাদিকরা জানিয়েছেন, কীভাবে সেখানকার পথে-ঘাটে তারা যত্রতত্র ছড়িয়ে থাকতে দেখেছেন লাশ। চার্চ চত্বরের গণকবরেও দেখা গেছে মাটি ফুঁড়ে বেরিয়ে রয়েছে অনেকের হাত কিংবা পায়ের অংশ। কবে যুদ্ধ শেষ হবে, তেমন কোনো ইঙ্গিত এখনো মেলেনি। এই পরিস্থিতিতে বেশ কয়েকবার বৈঠকে বসতে দেখা গিয়েছে দুই দেশকে। কিন্তু জট কাটেনি। যদিও শেষ বৈঠকের পরে কিয়েভে বড় আকারে সেনা তৎপরতা কমানোর ঘোষণা করে মস্কো। ফলে যুদ্ধ থামতে চলেছে বলেই মনে করছিলেন অনেকে। কিন্তু উদ্বেগ বাড়িয়ে আমেরিকার দাবি, রাশিয়ার সেনা তৎপরতা কমানোর দাবি মিথ্যা। পাল্টা, নতুন করে সেনা সাজাচ্ছে মস্কো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর