সোমবার, ৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

চীনে করোনা সংক্রমণের নতুন রেকর্ড, ভয় ব্রিটেনেও

যত সময় যাচ্ছে ততই বিশ্বের বেশিরভাগ দেশে করোনা সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হয়েছে। কিন্তু উল্টো পথে চলছে চীন এবং দক্ষিণ কোরিয়া। আর ব্রিটেনের সাম্প্রতিক পরিস্থিতি ও ওমিক্রনের নতুন ভ্যারিয়েন্ট এক্সইকে ঘিরে তৈরি হওয়া আশঙ্কার সৃষ্টি হয়েছে।

গত পরশু থেকে ২৪ ঘণ্টার হিসাবে চীনে আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ১৪৬ জন। যা কিনা গত দুই বছরের নিরিখে সর্বোচ্চ দৈনিক সংক্রমণের হিসাব।

এ পরিস্থিতিতে আরও কড়াকড়ির দিকে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে চীন। এদিকে ব্রিটেনেও কভিড রোগীদের হাসপাতালে ভর্তি হওয়া বা মৃত্যুর সংখ্যা ফের বাড়তে শুরু করেছে। জানা গেছে ওমিক্রনের ভ্যারিয়েন্ট বিএ-২ সেখানে সংক্রমণের প্রধান স্ট্রেন হিসেবে প্রাদুর্ভাব ছড়াচ্ছে। দক্ষিণ কোরিয়ায়ও আশঙ্কা বাড়াচ্ছে সংক্রমণ। শনিবার সেখানে আক্রান্ত হয়েছেন দুই লাখ ৬৪ হাজার। তবে এর আগে দৈনিক তিন লাভ সংক্রমণ দেখেছে দেশটি।

এদিকে কভিড-১৯ যে এখনো বিদায় নেয়নি, বরং ফের যে মারণ ভাইরাস মারাত্মক হারে ছড়িয়ে পড়তে পারে সে কথা জানিয়ে সম্প্রতি সবাইকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ প্রসঙ্গেই তারা জানিয়েছে এক্সই। এ স্ট্রেনই ওমিক্রনের সাব ভ্যারিয়েন্ট বিএ-২ এর চেয়ে অন্তত ১০ গুণ বেশি সংক্রামক! হুয়ের মতে, কার্যত সবচেয়ে সংক্রামক স্ট্রেন হতে চলেছে এক্সই।

সর্বশেষ খবর