শনিবার, ৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারক পেল যুক্তরাষ্ট্র

প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারক পেল যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র স্বাধীন হয়েছে আজ থেকে ২৩৩ বছর আগে। এরপর এই প্রথম দেশটির ইতিহাসে সর্বোচ্চ আদালতের বিচারপতি হিসেবে নিয়োগ পেলেন একজন কৃষ্ণাঙ্গ নারী। তার নাম কেতানজি ব্রাউন জ্যাকসন। বৃহস্পতিবার তিনি সিনেটের অনুমোদন পেয়েছেন। নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সেনেট কেতানজি ব্রাউন জ্যাকসনের নিয়োগ অনুমোদন করে। বিরোধী দল রিপাবলিকান পার্টির তীব্র আপত্তির পরও ৫৩-৪৭ ভোটে জ্যাকসনকে সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে অনুমোদন দেওয়া হয়। সেনেটের ভোটাভুটিতে ৫০ জন ডেমোক্র্যাট সদস্যের সঙ্গে তিনজন রিপাবলিকান সেনেটরও জ্যাকসনের নিয়োগের পক্ষে ভোট দিয়েছেন।

অবশ্য তার নিয়োগ আটকাতে তীব্র বিরোধিতা করেন রিপাবলিকান আইন প্রণেতারা। এই বিচারককে ‘কট্টর উদারপন্থি’ হিসেবে চিহ্নিত করার চেষ্টা করা হয়, বলা হয় তিনি অপরাধীদের ‘সুরক্ষা’ দিয়ে থাকেন।

তবে সব বাধা ডিঙিয়ে জ্যাকসনের নিয়োগ অনুমোদন পাওয়ার বিষয়টিকে যুক্তরাষ্ট্রের ‘অগ্রগতির একটি প্রতীক’ হিসেবে বর্ণনা করেছে নিউইয়র্ক টাইমস। সুপ্রিম কোর্টের বিচারক হিসেবে জ্যাকসনের এই নিয়োগ প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য একটি বড় অর্জন। জ্যাকসন শুধু প্রথম কৃষ্ণাঙ্গ নারী বিচারপতিই হচ্ছেন না, একইসঙ্গে প্রথম পাবলিক ডিফেন্ডার হিসেবে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের বিচারকের আসনে বসে ইতিহাস গড়তে চলেছেন। কেতানজি দায়িত্ব নিলে ৯ সদস্যবিশিষ্ট সুপ্রিম কোর্টে নারী বিচারপতির সংখ্যা দাঁড়াবে ৪ জনে।

অপর পাঁচ পুরুষ বিচারপতির মধ্যে চারজন শ্বেতাঙ্গ ও একজন কৃষ্ণাঙ্গ। বিচারপতিদের সবাই হার্ভার্ড কিংবা ইয়েল বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে পড়াশোনা করেছেন।

সর্বশেষ খবর