সোমবার, ১১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

লন্ডনে কমছে ভাড়া বাড়ি হিমশিম খাচ্ছে মানুষ!

আ স ম মাসুম, যুক্তরাজ্য

যুক্তরাজ্যের রাজধানী লন্ডন, আর সেই বিলাসবহুল শহরে ভাড়ায় বসবাসের জন্য বাড়ি পেতে হিমশিম খাচ্ছে অসংখ্য মানুষ। দিনে দিনে মার্কেটে ফ্ল্যাট ও বাড়ির সংখ্যা নজিরবিহীন হারে হ্রাস পাচ্ছে।

রাজধানীতে গত মাসে ভাড়াটে বাড়ির সংখ্যা গত বছরের চেয়ে ৪৪ শতাংশ হ্রাস পেয়েছে। এটা মহামারির আগের তুলনায় ২৫ শতাংশ কম।

সম্প্রতি প্রকাশিত এক পরিসংখ্যানে এ তথ্য জানা যায়। সেখানে বলা হয়েছে, ৩২টি বাড়ির সব কটিতেই ভাড়াটে বাড়ির সংখ্যা কমেছে এবং লন্ডন নগরীর ইঞ্জলিংটন, ল্যানবেথ, হ্যাকনি এবং ক্যামডেনের মতো সবচেয়ে জনপ্রিয় স্থানগুলো গত বছরের তুলনায় ৫০ শতাংশেরও বেশি হ্রাস পেয়েছে বাড়ির সংখ্যা। বিশেষজ্ঞদের মতে, ট্যাক্স ও রেগুলেটরি পরিবর্তনসমূহের কারণে বাড়ির মালিকেরা মার্কেট থেকে নিজেদের গুটিয়ে নিচ্ছেন। এর সঙ্গে যোগ হয়েছে আরেকটি বিষয়। সেটা হচ্ছে, মহামারির পর কর্মস্থলমুখী তরুণ শ্রমিক-কর্মীরা রাজধানীতে বসবাসের জন্য ফিরতে শুরু করায় জট সৃষ্টি হয়েছে।

টুয়েন্টি সিআই এর বিশ্লেষকদের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত মাসে লন্ডনে ভাড়ার উপযোগী ৭৪ হাজার ৭৬৬টি আবাসিক সম্পত্তি ছিল এবং একই মাসে ছিল ১ লাখ ৩২ হাজার ৯৬৪টি। লন্ডনের পরেই ইঞ্জলিংটনে সবচেয়ে বেশি সংখ্যায় হ্রাস পেতে দেখা গেছে, যেখানে বার্ষিক ৫৪ শতাংশ বা ২ হাজার ৫০৯টি বাড়ির সংখ্যা হ্রাস পায়। এর পরের স্থানে রয়েছে ল্যানবেথ। এখানে বাড়ির সংখ্যা কমেছে ৫৩ শতাংশ বা ২ হাজার ৮৩৪টি। সবচেয়ে কম হ্রাস পেয়েছে বেক্সনিতে, সেখানে কমেছে মাত্র ৬৩৩টি বা ১০ শতাংশ। ভাড়াটে বাড়ির এই ঘাটতি বাড়ি ভাড়া বৃদ্ধিকে রেকর্ড উচ্চতায় নিয়ে যায়, যা ডাবল ডিজিটে উন্নীত হয়েছে। ফলে ভাড়াটেদের জীবনযাত্রার ব্যয় আরও শোচনীয় পর্যায়ে পৌঁছেছে।

সর্বশেষ খবর