সোমবার, ১১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
টেলিগ্রাফের রিপোর্ট

শ্রীলঙ্কায় গৃহযুদ্ধের আশঙ্কা

‘দুর্নীতিগ্রস্ত রাজনীতিবিদ নয়, রাজাপক্ষে পরিবার থেকে শ্রীলঙ্কাকে বাঁচাও’- এমন লেখা সংবলিত ব্যানার নিয়ে রাজপথে সরকারবিরোধী বিক্ষোভে নেমেছে দেশটির বিভিন্ন পেশাজীবীর মানুষ। তাতে শিক্ষার্থী, আইনজীবী, অভিনেতারাও অংশ নেন। গতকালও তা অব্যাহত থাকে। আর এদের আন্দোলনে দিনে দিনে ক্ষমতাসীন লঙ্কান সরকারের ওপর বাড়ছে চাপ। দেশটির অনেক নাগরিকই মনে করছেন এই পরিস্থিতিতে দেশটি গৃহযুদ্ধের দিকে যাচ্ছে। এসব বিক্ষোভ থেকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগ দাবি উঠেছে। কিন্তু প্রেসিডেন্ট কোনো অবস্থাতেই পদত্যাগ করবেন না বলে জানিয়ে দিয়েছেন। বিদেশ থেকে ঋণ নিতে নিতে দেশটি এখন দেউলিয়া হয়ে পড়েছে বা দেউলিয়া হওয়ার পথে। এখন শুধু নেই নেই অবস্থা দেশটিতে। খাদ্য নেই, বিদ্যুৎ নেই, অর্থ নেই, জ্বালানি নেই, রান্নার গ্যাস নেই।

আর নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের আকাশচুম্বী দাম। চারদিকে এক ভয়াবহ অবস্থা। ফলে যে যেখানে পারছেন, সেখান থেকেই প্রতিবাদ বিক্ষোভ করছেন। ব্রিটেনের অনলাইন দ্য টেলিগ্রাফে প্রকাশিত এক প্রতিবেদনে এসব কথা লিখেছেন সাংবাদিক জো ওয়ালেন।

কলম্বোতে গতকাল বিক্ষোভে ব্যতিক্রমী ব্যানার দেখা যায়। তাতে লেখা ছিল ‘সেভ আস ফ্রম দ্য পলিটিক্যাল টেররিস্টস’। অর্থাৎ রাজনৈতিক দুর্বৃত্তদের থেকে আমাদের রক্ষা করুন। রাজাপক্ষে পরিবারকে লক্ষ্য করে এতে আরও লেখা ছিল- ‘ইউ আর ওর্স দ্যান দ্য করোনাভাইরাস’। অর্থাৎ আপনি করোনাভাইরাসের চেয়েও জঘন্য। উল্লেখ্য, ইতিহাসে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে শ্রীলঙ্কা হাবুডুবু খাচ্ছে। বাড়ছে মানুষে মানুষে হানাহানি।

সর্বশেষ খবর