বুধবার, ১৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

বাইডেনের কাছে ভারতের অবস্থান খোলাসা করলেন মোদি

বাইডেনের কাছে ভারতের অবস্থান খোলাসা করলেন মোদি

ভার্চুয়াল বৈঠকে বাইডেন ও মোদি

চলমান রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠক করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই বৈঠকেই তিনি রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভারতের নিরপেক্ষ অবস্থানের কারণ জানিয়েছেন। পাশাপাশি যুদ্ধের অতিস্থিতিশীল প্রভাবগুলো নিয়েও তিনি আলোচনা করেন।

বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, রাশিয়া ও ইউক্রেন দুই দেশের নেতাদের সঙ্গে তিনি আলোচনা করেছেন। দুই দেশের নেতাদের আলোচনার মাধ্যমে শান্তি স্থাপনের উদ্যোগ নিতে পরামর্শ দিয়েছেন। তিনি এও জানিয়েছেন ভারত এখনো বিশ্বাস করে আলোচনার মাধ্যমেই সমস্যা সমাধান সম্ভব।

যুদ্ধের কারণে রাশিয়ার ওপর একাধিক নিষেধাজ্ঞা  জারি করেছে আমেরিকা। সেখানে ভারত মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই রাশিয়ার কাছ থেকে কম দামে তেল ও গ্যাস কিনছে। যা মার্কিন একাধিক নেতা মেনে নিতে পারেননি। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সমস্যা না থাকলেও দেশটি জানিয়ে দিয়েছে, রাশিয়া থেকে ভারত তেল আমদানি আরও বাড়ালে তাতে আপত্তি রয়েছে ওয়াশিংটনের।

এদিনও বাইডেন ভারতে নিজেদের পক্ষে টানার একটা প্রচ্ছন্ন চেষ্টা করেন। সম্মেলন শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেন, ‘সব দেশ, বিশেষত যেসব দেশের স্বার্থ রয়েছে, তাদের পক্ষ থেকে পুতিনকে এই যুদ্ধের অবসানের জন্য চাপ দেওয়া দরকার। একই সঙ্গে গণতান্ত্রিক মূল্যবোধ ভাগাভাগি করে এমন দেশগুলোরও ঐক্যবদ্ধ হয়ে সেই মূল্যবোধ রক্ষার জন্য এক কণ্ঠে কথা বলা গুরুত্বপূর্ণ।’

সর্বশেষ খবর