বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
আরও অস্ত্র পাচ্ছে ইউক্রেন

কিয়েভে যাচ্ছেন চার ন্যাটো রাষ্ট্রের প্রেসিডেন্ট

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন আরও ৭৫ কোটি ডলারের অস্ত্র এবং সামরিক সরঞ্জাম দিয়ে ইউক্রেনকে সহায়তা করতে যাচ্ছে। ইউক্রেনে যখন রাশিয়ার সামরিক অভিযান চলছে তখন রুশ সেনাদের বিরুদ্ধে লড়াইয়ের জন্য আমেরিকা দফায় দফায় ইউক্রেনকে সামরিক সহায়তার নামে অস্ত্র বিক্রির সুযোগ নিচ্ছে। রয়টার্স, আল জাজিরা।

নতুন করে ইউক্রেনে যে সম্ভাব্য সামরিক প্যাকেজ পাঠানো হবে তাতে ড্রোন, এমআই-১৭ হেলিকপ্টার, কামান এবং রাসায়নিক হামলায় ব্যবহারযোগ্য প্রতিরক্ষামূলক সরঞ্জাম থাকতে পারে। উল্লেখ্য, বাইডেন সরকার ক্ষমতায় আসার পর আমেরিকা এ পর্যন্ত ইউক্রেনকে ২৪০ কোটি ডলারের অস্ত্র দিয়েছে। এর মধ্যে গত অক্টোবর থেকে এ পর্যন্ত ছয় দফা অস্ত্র সরবরাহ করেছে পেন্টাগন। বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের সেনাদেরকে সামরিক সহায়তার নামে আমেরিকা একের পর এক অস্ত্র ব্যবসা চালিয়ে যাচ্ছে। দৃশ্যত মনে হচ্ছে, মার্কিন সরকার ইউক্রেন যুদ্ধকে অস্ত্র বিক্রির সুযোগ হিসেবে গ্রহণ করেছে।

ইউক্রেন সফরে চার ন্যাটো রাষ্ট্রের প্রেসিডেন্ট : সম্প্রতি ইউক্রেনের রাজধানী কিয়েভে গিয়ে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। চরম উত্তেজনার এই মুহূর্তে জনসনের এই সফর বিশ্ববাসীকে তাক লাগিয়ে দেয়। সফরে জেলেনস্কির সঙ্গে বৈঠক করে ইউক্রেনের পাশে দাঁড়ানো ও সব ধরনের সহযোগিতা করার আশ্বাস দেন জনসন। এবার একসঙ্গে কিয়েভ সফরে যাচ্ছেন চার ন্যাটো রাষ্ট্রের প্রেসিডেন্ট। এসব দেশ হলো পোল্যান্ড, লিথুনিয়া, লাটভিয়া ও এস্তোনিয়া। পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা, লিথুনিয়ার প্রেসিডেন্ট গিতানাস নাউসেদা, লাটভিয়ার প্রেসিডেন্ট এগিলস লেভিটস ও এস্তোনিয়ার প্রেসিডেন্ট আলার কারিস একসঙ্গে কিয়েভ সফরে যাচ্ছেন। এরই মধ্যে তারা ভলোদিমির জেলেনিস্কর সঙ্গে দেখা করার উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

 

সর্বশেষ খবর