বৃহস্পতিবার, ১৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
ন্যাটোতে যোগ দেওয়ার জের

ফিনল্যান্ড সীমান্তে ক্ষেপণাস্ত্র মোতায়েন করছে রাশিয়া

রাশিয়া তার উত্তর-পশ্চিম প্রান্তে ফিনল্যান্ড সীমান্তে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করতে যাচ্ছে। প্রাপ্ত খবর অনুযায়ী, এরই মধ্যে রাশিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাগুলোকে ফিনল্যান্ড সীমান্তের দিকে নিয়ে যাওয়া শুরু হয়েছে।

খবরে বলা হয়, রাশিয়া মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার ব্যাপারে ফিনল্যান্ডকে হুঁশিয়ার করে দেওয়ার পর ওই দেশের সীমান্তে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাসহ অন্যান্য সামরিক সরঞ্জাম স্থানান্তর করার কাজ শুরু করেছে। উল্লেখ্য, সম্প্রতি ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটো জোটে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে এবং পশ্চিমা গণমাধ্যমগুলো দাবি করেছে, অচিরেই ওই দুই দেশকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করা হবে।

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটো জোটে যোগদানের খবর প্রকাশিত হওয়ার পর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ন্যাটো জোটের বিস্তারের মাধ্যমে ইউরোপের নিরাপত্তা নিশ্চিত করা যাবে না। ন্যাটোকে সংঘাতের ক্ষেত্র প্রস্তুত করার একটি হাতিয়ার হিসেবে আখ্যায়িত করে পেসকভ বলেন, এ জোটের সদস্য বৃদ্ধির মাধ্যমে ইউরোপ মহাদেশে স্থিতিশীলতা আনা যাবে না।

আরেক খবরে জানা গেছে, ইউক্রেনের পর এবার ফিনল্যান্ড সীমান্তের দিকে নজর দিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউজউইক জানিয়েছে, ফিনল্যান্ড সীমান্তে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করতে যাচ্ছে মস্কো। গত সোমবার অনলাইনে ছড়িয়ে অসমর্থিত একটি ফুটেজে অন্তত দুটি রাশিয়ান সামরিক যানকে ফিনল্যান্ডের সীমান্তের দিকে অগ্রসর হতে দেখা গেছে। টুইটারে শেয়ার করা ওই ভিডিওতে দৃশ্যমান সামরিক যানগুলোকে কে-৩০০পি বাস্টিয়ন-পিএস বলে মনে হচ্ছে। প্রকৃতপক্ষে এটি একটি উপকূলীয় প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ব্যবস্থা। ৪৩ সেকেন্ডের ওই ভিডিওর শেষের দিকে ক্যামেরা ধারণ করা ব্যক্তি একটি রাস্তার চিহ্নের ওপর ফোকাস করেন যা ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কির দিকে নির্দেশ করে।

উল্লেখ্য, সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটো সামরিক জোটটিতে যোগ দিলে এর সদস্য সংখ্যা ৩০ থেকে বেড়ে ৩২-এ দাঁড়াবে। তবে ন্যাটোতে যোগ না দিতে সুইডেন-ফিনল্যান্ডকে সরাসরি হুমকি দিয়ে রেখেছে রাশিয়া। পশ্চিমা সামরিক জোটে যুক্ত হওয়ার চেষ্টা করা হলে, ইউক্রেনের মতো পরিস্থিতি হবে বলেও সতর্ক করেছে মস্কো।

 

সর্বশেষ খবর