শনিবার, ১৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলা

ফের ঘনাচ্ছে যুদ্ধের মেঘ

আল-আকসা মসজিদে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলা

জেরুজালেমে নিরস্ত্র ফিলিস্তিনিদের ওপর আধুনিক অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। গতকাল আল-আকসা মসজিদের আশপাশে এ হামলা চালানো হয় -এএফপি

সংঘর্ষে উত্তাল জেরুজালেমের আল-আকসা মসজিদ। ইসরায়েলি পুলিশ ও ফিলিস্তিনিদের সংঘাতে কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় ধর্মস্থলটি। ওই ঘটনায় কারও মৃত্যুর খবর পাওয়া না গেলেও আহত হয়েছেন অন্তত ৫৯ জন। আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, রমজান চলাকালীন গতকাল নামাজ পড়ার জন্য আল-আকসা মসজিদে হাজির হন হাজারো মুসলিম। তখন ইসরায়েলি বাহিনী এ অভিযান চালায়। ইসরায়েলি পুলিশ বাহিনী জানিয়েছে, তারা কমপক্ষে ৩০০ ফিলিস্তিনিকে গ্রেফতার করেছে।

অনলাইনে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে, ফিলিস্তিনিরা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ছে। অন্যদিকে ইসরায়েলি পুলিশ ফিলিস্তিনিদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও গ্রেনেড নিক্ষেপ করছে। এ সময় প্রার্থনাকারীরা মসজিদের ভিতরে নিজেদের রক্ষায় ব্যারিকেড দিয়ে রাখে। ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট আরও জানিয়েছে, ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স ও চিকিৎসকদের যেতেও বাধা দেয় ইসরায়েলি বাহিনী। ৬৭ জনকে উদ্ধার করে হাসপাতলে নেওয়া হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে দুই পক্ষের মধ্যে উত্তেজনা বেড়েছে। ইসরায়েলের অভ্যন্তরে ফিলিস্তিনিদের একের পর এক মারাত্মক হামলার পরিপ্রেক্ষিতে ইসরায়েল অবৈধভাবে দখলকৃত পশ্চিম তীরে গ্রেফতার ও সামরিক অভিযান চালাচ্ছে। এতে কয়েকজন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

উল্লেখ্য, গত বছরের মে মাসে প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়ে ইসরায়েল। জেরুজালেমের আল-আকসা মসজিদে ইহুদি ও মুসলিম সম্প্রদায়ের অনুগামীদের মধ্যে সংঘাত শুরু হয়। তারপর তা ক্রমে ভয়াবহ আকার নেয়। গাজা থেকে হামাসের রকেট হামলার জবাবে পালটা বিমান হানা চালায় ইসরায়েল। তারপর প্রায় ১১ দিন ধরে হামাস ও ইসরায়েলি সেনাবাহিনীর মধ্যে যুদ্ধ হয়। অবশেষে মিশরের হস্তক্ষেপে যুদ্ধবিরতি ঘোষণা করেছিল দুই পক্ষ। কিন্তু এদিনের ঘটনায় আবারও মধ্যপ্রাচ্যে যুদ্ধের সম্ভাবনা দেখা দিয়েছে।

সর্বশেষ খবর