রবিবার, ১৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

দিল্লিতে ফের বাড়ছে করোনা

ভারতে দিনে করোনার সংক্রমণ নেমেছে ১ হাজারের নিচে, কমেছে এ রোগে মৃত্যুর হারও। তবে এ স্বস্তিকর আবহেও উদ্বেগ বাড়িয়ে তুলছে দিল্লির করোনা পরিস্থিতি। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণলয়ের তথ্যানুযায়ী শুক্রবার ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ৯৭৫ জন, যার মধ্যে দিল্লিতেই ৩৬৬ জন। মন্ত্রণালয়সূত্রে আরও জানা গেছে, শিশু ও অপ্রাপ্তবয়স্কদের মধ্যে সংক্রমণ বাড়ছে দিল্লিতে।

দিল্লির রাজ্য সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনায় গুরুতর অসুস্থ হয়ে রাজধানীর বিভিন্ন হাসপাতালে বর্তমানে চিকিৎসা নিচ্ছেন ৫১ জন, এর ১৪ জনই শিশু ও অপ্রাপ্তবয়স্ক। শতকরা হিসাবে এ হার ২৭ শতাংশ।

সংক্রমণ বাড়তে থাকায় ইতোমধ্যে বাড়ির বাইরে মাস্ক পরিধানবিষয়ক বাধ্যবাধকতা ফিরিয়ে এনেছে দিল্লির রাজ্য সরকার। তবে দিল্লির করোনা গ্রাফ চিন্তায় রাখলেও দেশের সুস্থতার হার স্বস্তিজনক। সরকারি পরিসংখ্যান অনুযায়ী মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশে ৪ কোটি ২৫ লাখ ৭ হাজার ৮৩৪ জন করোনা থেকে মুক্ত হয়েছেন; যার মধ্যে গত ২৪ ঘণ্টায় রয়েছেন ৭৯৬ জন। ভারতে বর্তমানে করোনা সুস্থতার হার ৯৮.৭৬ শতাংশ। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, জাতীয় টিকাদান কর্মসূচিতে এ পর্যন্ত প্রায় ১৮৬ কোটি ৩৮ লাখের বেশি ডোজ করোনার টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে শুক্রবার টিকা নিয়েছেন সাড়ে ৬ লাখের বেশি মানুষ। বিধিনিষেধ উঠে গেলেও কোনোভাবেই যাতে সংক্রমণ মাথা চাড়া না দেয়, তার জন্য টিকাকরণের পাশাপাশি করোনা রোগী চিহ্নিত করতে জোর দেওয়া হচ্ছে টেস্টিংয়েও। গতকাল দেশে ৩ লাখ ৯১৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে।

 

সর্বশেষ খবর