সোমবার, ১৮ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
ভয়ের কথা শোনালেন জেলেনস্কি

যে কোনো সময় পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া

যে কোনো সময় পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া

সম্প্রতি পরমাণু অস্ত্র ব্যবহার করার হুমকি দিয়েছে রাশিয়া। যাকে ঘিরে উদ্বিগ্ন বিশ্ব। এ পরিস্থিতিতে রুশ হামলার অপেক্ষা না করে বিশ্বকে দ্রুত তৈরি হওয়ার বার্তা দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। শনিবার দেশটির সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, আমরা বসে থাকতে পারি না, বিশ্বকে অবশ্যই সম্ভাব্য পরমাণু হামলার বিষয়ে প্রস্তুত থাকতে হবে। এর আগে বৃহস্পতিবারও তিনি এমন সতর্কবার্তা দেন। দেখতে দেখতে দুই মাস হতে চলল রাশিয়া-ইউক্রেন যুদ্ধের। এখনো যুদ্ধ শেষের কোনো লক্ষণ নেই। আগেই মস্কো জানিয়েছে, পরিস্থিতি প্রতিকূলে চলে গেছে। পরমাণু অস্ত্র ব্যবহার করতে পারে রাশিয়া। পুতিন-ঘনিষ্ঠ নেতার দাবি, জাতীয় নিরাপত্তায় আঘাত এলে আণবিক অস্ত্র ব্যবহারের কথা ভাববেন তারা। এরপরই বৃহস্পতিবার সিআইএ কর্তা উইলিয়াম বার্নস আশঙ্কা প্রকাশ করেছেন, ইউক্রেন যুদ্ধে সফল না হতে পারার ফলে পরমাণু অস্ত্র ব্যবহার করতেই পারে রাশিয়া। এরপর থেকেই শুরু হয়েছে জল্পনা। যা নিয়ে প্রতিক্রিয়া দিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

ঠিক কী ধরনের প্রস্তুতি নিতে হবে, সাংবাদিকের এ প্রশ্নে জবাবে জেলেনস্কি বলেন, তেজস্ক্রিয়তারোধী ওষুধের জোগান ও বিমান হামলা রোধী আশ্রয় কেন্দ্র নির্মাণের মধ্য দিয়ে পরমাণু হামলা রুখতে প্রস্তুতি শুরু করে দেওয়া দরকার।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করেছে রাশিয়া। কিন্তু এখনো যুদ্ধে জিততে পারেনি মস্কো। বরং যুদ্ধে যে তাদের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে তা স্বীকার করেছে রাশিয়া। বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানান, যুদ্ধে রুশ সেনাবাহিনী ‘যথেষ্ট ক্ষতির সম্মুখীন হয়েছে।’ যুদ্ধে এখন পর্যন্ত ১ হাজার ৩৫১ জন সৈনিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে মস্কো। আহত অন্তত হাজার তিনেক সেনা। এ পরিস্থিতিতে তারা পরমাণু অস্ত্র প্রয়োগ করলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে, এ আশঙ্কাও রয়েছে। এ পরিস্থিতিতেই এবার প্রস্তুতির বার্তা দিলেন জেলেনস্কি।

সর্বশেষ খবর