মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ভারত-পাক সম্পর্কে শান্তির বার্তা মোদিকে শাহবাজের চিঠি

ভারত-পাক সম্পর্কে শান্তির বার্তা মোদিকে শাহবাজের চিঠি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে শান্তির বার্তা জানিয়ে চিঠি লিখলেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। একই সঙ্গে ভারত ও পাকিস্তানের শান্তি ও সমৃদ্ধির স্বার্থে জম্মু ও কাশ্মীর সংকটের সমাধানের আহ্বানও জানান তিনি। শাহবাজ ক্ষমতায় বসার পরই তাকে অভিনন্দন জানিয়েছিলেন মোদি। রবিবার সেই চিঠিরই উত্তর দিলেন পাক প্রধানমন্ত্রী। প্রতিবেদনে বলা হয়েছে, শুভ কামনা জানানোয় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন শাহবাজ শরিফ। একই সঙ্গে তিনি এটাও বলেছেন, আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় পাকিস্তান সবসময়ই প্রতিশ্রুতিবদ্ধ। এর আগে গত ১১ এপ্রিল পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন শেহবাজ শরিফ। ওই দিনই তাকে অভিনন্দন জানিয়ে টুইট করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে তিনি বলেন, ‘পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় শাহবাজ শরিফকে অভিনন্দন। ভারত  সন্ত্রাসমুক্ত এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা প্রত্যাশা করে। যেন আমরা আমাদের উন্নয়ন চ্যালেঞ্জের ওপর নজর দিতে পারি। পাশাপাশি জনগণের কল্যাণ ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারি।’

নরেন্দ্র মোদি তার চিঠিতে লিখেছিলেন, ভারত এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা দেখতে চায়। শেহবাজও চিঠিতে একই বার্তা দিয়ে বলেন, পাকিস্তান ভারতের সঙ্গে শান্তিপূর্ণ এবং সহযোগিতাময় সম্পর্কে আগ্রহী। কাশ্মীরসহ ভারত ও পাকিস্তানের মধ্যে বিবদমান সব ইস্যু সমাধানের আশ্বাসও দেন তিনি। বলেন, পাকিস্তান সবসময় আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ। চিঠিতে তিনি আরও বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে পাকিস্তানের ত্যাগ ও অবদানের কথা বিশ্বজুড়ে স্বীকৃত। আমরা বিশ্বাস করি যে, ভারত ও পাকিস্তানের মধ্যে শান্তিপূর্ণ এবং সহযোগিতাময় সম্পর্ক দুই দেশের জনগণ ও সামগ্রিকভাবে এ অঞ্চলের সমৃদ্ধি এবং আর্থসামাজিক উন্নয়নের জন্য অপরিহার্য। অর্থপূর্ণ আলোচনার মধ্য দিয়ে কাশ্মীরসহ দুই দেশের মধ্যে থাকা সব ইস্যু সমাধানের মাধ্যমেই এ সম্পর্ক স্থাপন করতে হবে। উল্লেখ্য, স্বাধীনতার পর থেকেই কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিবাদ রয়েই গেছে। এরমধ্যে কাশ্মীরের পুলওয়ামাতে এক সন্ত্রাসী হামলার পর এ সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে।

ভারত এ হামলার জন্য পাকিস্তানকে দোষারোপ করে এবং প্রতিশোধ হিসেবে পাকিস্তানের অভ্যন্তরে সন্ত্রাসীদের কথিত স্থাপনায় হামলা চালায়।

 এ ছাড়া ভারত জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে দেওয়ার কারণেও পাক-ভারত সম্পর্ক আরও খারাপ হয়। তবে শেহবাজ শরিফ প্রধানমন্ত্রী হওয়ার পর একাধিক বার্তায় দুই দেশের শান্তির কথা বলেছেন।

এর আগে নিজের প্রথম ভাষণে কাশ্মীর প্রসঙ্গ তুলে পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ বলেন, কাশ্মীর ইস্যুর সমাধান হয়ে গেলে উভয় দেশের দারিদ্র্য ও বেকারত্বের মতো সমস্যা সমাধানে জোর দেওয়া যাবে। কাশ্মীর সমস্যার উপযুক্ত সমাধান ছাড়া শান্তি বজায় রাখা সম্ভব নয় বলেও মনে করেন তিনি।

সর্বশেষ খবর