বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

মারিউপোলে মেরিন কমান্ডারের করুণ আকুতি

আর কয়েক ঘণ্টা হয়তো বেঁচে থাকব

আজভ উপসাগর তীরের ইউক্রেনীয় বন্দরনগরী মারিউপোল থেকে এক মেরিন কমান্ডার গতকাল ভোরে একটি ভিডিও বার্তা পাঠিয়েছেন। সেখানে তার আর্তনাত ফুটে উঠেছে। তিনি বলেন, তার বাহিনীর হাতে হয়তো আর মাত্র কয়েক ঘণ্টা আছে। কারণ যে কোনো মুহূর্তে রুশ বাহিনী তাদের আটক করবে অথবা হত্যা করবে। বিবিসি এবং অন্যান্য মিডিয়াতে পাঠানো সেই ভিডিওতে মেজর সেরহি ভলাইনা বলেছেন, তার সেনারা আত্মসমর্পণ করবে না। তবে তিনি আহত ৫০০ সেনা এবং শত শত নারী ও শিশুর জন্য আন্তর্জাতিক সহায়তার অনুরোধ করেছেন। এক ইস্পাত কারখানার ভূগর্ভস্থ আশ্রয়স্থলে বেসামরিক নাগরিকদের সঙ্গে মেজর আশ্রয় নিয়েছেন।

তিনি বলেন, তাদের হয়তো আর কয়েক ঘণ্টা বাকি রয়েছে। পূর্ব ইউক্রেনের বেশির ভাগ এলাকাই এখন রাশিয়ার দখলে। যুদ্ধের প্রথম থেকেই মারিউপোল দখলে চেষ্টা চালিয়ে যাচ্ছে মস্কো। গত কয়েক দিনে শহরের বেশির ভাগ এলাকাই এখন রুশ নিয়ন্ত্রণে। তবে বাকি রয়েছে আজভস্টাল পান্ট এলাকা। সেখানেই আশ্রয় নিয়েছেন ইউক্রেনের সেনারা। আজভস্টাল লোহা ও স্টিল প্যান্ট প্রায় চার বর্গমাইলের বিশাল এক এলাকা। এটিই এখন মারিউপোল দখলের সর্বশেষ যুদ্ধক্ষেত্র হতে যাচ্ছে। বাকি শহর এখন রুশ বাহিনীর হাতেই। মেজর সেরহি ভিডিওতে বলেন, রুশ বাহিনীর সংখ্যা ইউক্রেনের বাহিনীর তুলনায় কয়েক ডজন গুণ বেশি। এ ছাড়া আহত ইউক্রেনীয় সেনাদের অবস্থা অত্যন্ত খারাপ বলেও জানান তিনি।

নামটাই আছে, নেই শহর : রুশ গোলায় মারিউপোল কার্যত শ্মশান। টাইম মেশিনে সওয়ার হয়ে জমজমাট শহরটি যেন পৌঁছে গেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ভয়াবহ দিনগুলোতে। ইউক্রেনের দাবি, পুতিন বাহিনীর হামলায় এখন পর্যন্ত মৃত্যু হয়েছে হাজার হাজার নিরীহ মানুষের। প্রায় সব অবকাঠামোই ধ্বংস হয়ে গেছে। এহেন পরিস্থিতিতে শহরটিতে আটকে থাকা মহিলা, শিশু ও বয়স্কদের নিরাপদে বের করে আনতে মানবিক করিডর তৈরির বিষয়ে একমত হয়েছে কিয়েভ ও মস্কো। ভৌগোলিক ও কৌশলগত দিক থেকে রাশিয়ার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ  মারিউপোল। কারণ, রাশিয়া অধিকৃত ক্রিমিয়ার সঙ্গে রুশপন্থিদের কব্জায় থাকা ডোনেৎস্ক এবং লুহানস্ক এলাকাকে (দোনবাস অঞ্চল) যুক্ত করতে চায় মস্কো।

এই যোগসাধনের জন্য প্রয়োজন বন্দর শহর মারিউপোলে দখল কায়েম করা।

সর্বশেষ খবর